অপরাধ আন্তর্জাতিক জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

ফিলিপাইনে ৮৯ বিদেশি জঙ্গির মধ্যে ৩ বাংলাদেশি

হটনিউজ ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের মিন্দানাও এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধে লিপ্ত আইএসপন্থি ৮৯ জন সন্দেহভাজন জঙ্গি অবস্থান করছে বলে দেশটির সংবাদমাধ্যম ম্যানিলা টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে। এদের মধ্যে ৩ জন বাংলাদেশিও আছেন বলে খবরে বলা হয়েছে।

ফিলিপাইনের নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে ম্যানিলা টাইমসের ওই প্রতিবেদনে বলা হয়, ওই ৮৯ বিদেশি যোদ্ধা মারাওয়ি শহরসহ মিন্দানাওয়ের বিভিন্ন এলাকায় যুদ্ধে অংশ নিচ্ছে বলে গোয়েন্দা তথ্য রয়েছে ফিলিপিন্সের পুলিশের কাছে। এসব জঙ্গরিা ইন্দোনেশিয়া বা মালয়েশিয়ার সীমান্ত দিয়ে ফিলিপাইনে প্রবেশ করেছে বলে ধারণা নিরাপত্তা বাহিনীর। ফিলিপাইনে ৮৯ বিদেশি জঙ্গির মধ্যে ৩ বাংলাদেশি

৮৯ জন সন্দেহভাজন বিদেশি যোদ্ধার মধ্যে ২৮ জন ইন্দোনেশিয়ার, ২৬ জন পাকিস্তানের, ২১ জন মালয়েশিয়ার, ৪ জন আরবের, ৩ জন বাংলাদেশের, একজন ভারতের এবং একজন সিঙ্গাপুরের। নাগরিক। বাকি পাঁচজনের পরিচয় এখনো অনিশ্চিত।

ফিলিপিন্সের প্রেসিডেন্টের মুখপাত্র এরনেস্তো আবেলা আজ শনিবার এক বিবৃতিতে বলেন, ‘মিন্দানাওয়ে ৮৯ জন সন্দেহভাজন বিদেশি সন্ত্রাসী থাকার তথ্য কর্তৃপক্ষ যাচাই করে দেখছে। তারা ইন্দোনেশিয়া বা মালয়েশিয়া হয়ে মিন্দানাও দিয়ে ফিলিপিন্সের সীমান্তে প্রবেশ করে থাকতে পারে।’

এ কারণে সন্ত্রাস ও সহিংস উগ্রবাদ প্রতিরোধে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াকে সঙ্গে নিয়ে ত্রিপক্ষীয় সহযোগিতা এগিয়ে নেওয়ার কথা বলেন মুখপাত্র।