সকল মেনু

মুম্বাই সিরিজ বোমা হামলায় আবু সালেমসহ ৫ জন দোষী সাব্যস্ত

হটনিউজ ডেস্ক : ভারতের মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার ঘটনায় যুক্ত থাকার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন মামলার অন্যতম প্রধান দুই আসামি আবু সালেম ও মুস্তফা দোসা। রায়ে তাদের দোষী সাব্যস্ত করা হলেও সাজা আগামী সোমবার ঘোষণা করা হবে। এনডিটিভি জানিয়েছে, আবু সালেম ও মুস্তফা দোসার পাশাপাশি আদালত মোহাম্মদ তাহির মার্চেন্ট, করিমুল্লাহ খান, রিয়াজ সিদ্দিকী এবং ফিরোজ আবদুল রশিদ খানও দোষী প্রমাণিত হয়েছেন।

মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার ঘটনায় দায়ের করা মামলাগুলোর দ্বিতীয় ধাপের বিচার প্রক্রিয়ার অংশ হিসেবে টেররিস্ট অ্যান্ড ডিসরাপ্টিভ অ্যাকটিভিটিজ (প্রিভেনশন) অ্যাক্ট বা টাডা কোর্ট শুক্রবার মুম্বাইয়ে এ রায় ঘোষণা করে।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ের শেয়ার বাজার, একটি জনপ্রিয় সিনেমা হল ও দুটি মার্কেটে সিরিজ বোমা হামলা চালানো হয়। এতে অন্তত ২৫৭ জন নিহত হয় এবং ৭১৩ জন আহত হন। এ ঘটনায় ২০০৭ সালে প্রথম ধাপের বিচার প্রক্রিয়ায় ইয়াকুব মেমনসহ সাতজনের মৃত্যদণ্ডের রায় হয়। এরপর উচ্চ আদালতে ঘুরে দণ্ড বহাল থাকায় ২০১৫ সালে ইয়াকুব মেমনের ফাঁসি কার্যকর করা হয়।

ইয়াকুবের ভাই টাইগার মেমন এবং দাউদ ইব্রাহিম মুম্বাই হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন বলে ভারতীয় পুলিশের ধারণা। এ দুইজন আরো কয়েক আসামিকে এখনো ধরতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। দ্বিতীয় ধাপের বিচারে সালেম ও দোসা হামলার ষড়যন্ত্র ও সন্ত্রাসে জড়িত থাকার দায়ে দোষী সাব্যস্ত হলেন। সালেম ২০০২ সালে পর্তুগালে গ্রেপ্তার হওয়ার পর ২০০৫ সালে তাকে ভারতে ফিরিয়ে আনা হয়। আর দোসাকে ফিরিয়ে আনা হয় সংযুক্ত আরব আমিরাত থেকে।

গুজরাট থেকে মুম্বাইয়ে অস্ত্র বহন করে নিয়ে যাওয়ায় অভিযুক্ত সালেমের বিরুদ্ধে বলিউড অভিনেতা সঞ্জয় দত্তকেও অস্ত্র দেওয়ার অভিযোগ রয়েছে। মুম্বাই হামলার মামলায় আদালত রাষ্ট্রপক্ষের ৭৫০ জনসহ আরও ৫০ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য নিয়ে এ রায় ঘোষণা করে।

আবু সালেমসহ অভিযুক্ত তিনজন হামলার ঘটনায় ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সিবিআইয়ের তদন্ত চলাকালে অপরাধ স্বীকার করে জবানবন্দিও দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top