সকল মেনু

শুরু সংসদ অধিবেশন

হটনিউজ ডেস্ক : দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন আজ মঙ্গলবার সকাল ১০টা ৪৬ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে পুনরায় শুরু হয়েছে।এর আগে ১ জুন জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। গতকাল সোমবার থেকে সংসদ সদস্যরা প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নেন।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, রমজান মাস ও ঈদের ছুটির কারণে এবার বাজেট আলোচনায় বেশি সময় পাচ্ছেন না এমপিরা। অধিবেশন শুরুর আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে বাজেটের ওপর ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের ওপর সংসদে ৬০ ঘণ্টা ৫০ মিনিট আলোচনা হয়েছিল। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৯ জুন ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হবে। ৩০ জুনের মধ্যে বাজেট পাসের আইনি বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে শনিবারও অধিবেশন বসলে সর্বোচ্চ ১৫ দিন বাজেট আলোচনার সুযোগ রয়েছে।

রমজানের কারণে প্রতিদিন সকাল সাড়ে ১০টায় অধিবেশন বসবে এবং বিকাল ৩টার আগে মুলতবি করা হবে। ঈদুল ফিতর উপলক্ষে ২৩ থেকে ২৭ জুন অধিবেশন মুলতবি থাকবে। তাই এবারের বাজেট আলোচনায় অধিক সংখ্যক এমপির অংশ নেয়ার সম্ভাবনা কম বলে মন্তব্য করেছেন সংসদ সচিবালয়ের কর্মকর্তারা।

তারা জানান, বাজেট অধিবেশন সাধারণত দীর্ঘ সময় হয়ে থাকে। গত বছর বাজেট অধিবেশন ছিল ৩২ কার্যদিবসের। যদিও কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে ১৩ জুলাই পর্যন্ত এই অধিবেশন চালানোর সিদ্ধান্ত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top