সকল মেনু

এবার ঘূর্ণিঝড় মোরা: নিরাপদ আশ্রয়ে উপকূলের লাখো মানুষ

 কক্সবাজার প্রতিনিধি : ঘূর্ণিঝড় ‘মোরা’ মোকাবেলায় কক্সবাজার উপকূল থেকে তিন লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। এরই মধ্যে এক লাখেরও বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। অন্যদের সরিয়ে নেয়ার কাজও পূর্ণ উদ্যোমে চলছে।

উপকূলবাসীর নিরাপত্তায় ৫৩৭টি আশ্রায়নকেন্দ্রকে প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া উপকূলবর্তী সব শিক্ষাপ্রতিষ্ঠানকে অস্থায়ী আশ্রায়নকেন্দ্র ঘোষণা করা হয়েছে। পর্যাপ্ত পরিবহন ব্যবস্থার পাশাপাশি চার হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। গঠন করা হয়েছে ৮৮টি মেডিকেল টিম। খোলা হয়েছে উপজেলা পর্যায়ে নিয়ন্ত্রণ কক্ষ।

কক্সবাজার আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি সোমবার বিকাল ৬টা নাগাদ কক্সবাজার সমুদ্রবন্দর থেকে মাত্র ৩৪৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল। এটি কক্সবাজারের কুতুবদিয়া হয়ে হাতিয়া, স্বন্দ্বীপে আঘাত হানতে পারে।

এজন্য বিকাল থেকে কুতুবুদিয়ার উত্তর ও দক্ষিণ ধুরুং, আলী আকবর ডেইল এলাকাসহ পুরো উপজেলায় ৫২৫ জন স্বেচ্ছাসেবক এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ করছে।

এদিকে সোমবার বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা আর বিকাল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত পৃথক প্রস্তুতি সভা করে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে সভায় জানানো হয়, উপকূলের অন্তত তিন লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে আনার সিদ্ধান্তের পর কার্যক্রমও শুরু হয়েছে। তিনি জানান, দূর্যোগকালীন সময়ে নিরাপদে নিয়ে আসা লোকজনের জন্য সেহেরি ও ইফতারের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া প্রথম সভার পরপরই উপকূলবর্তী এলাকাসমূহে দুপুর ১টা থেকে ঘূর্ণিঝড়ের বিপদ সংকেত ও সম্ভাব্য ভয়াবহতা নিয়ে সতর্কতামূলক মাইকিং চলছে বলে জানান জেলা প্রশাসক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top