সকল মেনু

কয়লাখনি দুর্নীতি মামলা চলবে খালেদা জিয়ার

হটনিউজ ডেস্ক : দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা বাতিল চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। আজ রবিবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর ফলে বিচারিক আদালতে এই মামলা চলতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। গত ২২ মে এ মামলা বাতিলে খালেদা জিয়ার আবেদনের ওপর শুনানি শেষে আজকে আদেশের দিন ধার্য করেছিলেন আপিল বিভাগ।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এজে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন ও বদরুদ্দোজা বাদল। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা বাতিলে খালেদা জিয়ার আবেদন খারিজ করে দেন হাইকোর্ট।

ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি ২০১৬ সালের ২৫ মে প্রকাশ হয়। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ওই বছর ২৬ জুন লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন খালেদা জিয়া।

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশনের তৎকালীন সহকারী পরিচালক মো. সামছুল আলম।

পরে এ মামলার বৈধতা চ্যালেঞ্জ হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া। তার ওই আবেদনে হাইকোর্ট ২০০৮ সালের ১৬ অক্টোবর মামলার কার্যক্রম স্থগিত করে রুল দেন। দীর্ঘ ৭ বছর দুদকের আবেদনে সেই রুলের শুনানি করেন হাইকোর্ট স্থগিতাদেশ তুলে নিয়ে মামলাটি সচল হয়।

মামলাটি বর্তমানে ঢাকার দুই নম্বর বিশেষ জজ হোসনে আরা বেগমের আদালতে অভিযোগ গঠনের শুনানি পর্যায়ে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top