সকল মেনু

প্রধানমন্ত্রী আরব ইসলামিক আমেরিকান সামিটে

হটনিউজ ডেস্ক : প্রথম আরব ইসলামিক আমেরিকান (এআইএ) শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ৫৬ জন আরব ও মুসলিম নেতা ইতিহাসের প্রথম এ ধরনের সম্মেলনে যোগ দিয়েছেন। শীর্ষ সম্মেলনে যোগদানকারী অন্যান্যের মধ্যে রয়েছেন কুয়েত, কাতার ও সংযুক্ত আরব-আমিরাতের আমির, বাহরাইনের বাদশাহ, ব্রুনাই দারুস সালামের সুলতান, মিসর, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া, বেনিন, লেবানন, মৌরিতানিয়া, তিউনেশিয়া, ফিলিস্তিন, ইরাক ও নাইজারের প্রেসিডেন্ট, পাকিস্তানের প্রধানমন্ত্রী, আলজেরিয়া পার্লামেন্টের চেয়ারম্যান এবং উগান্ডার পররাষ্ট্রমন্ত্রী।

রোববার বিকেলে সৌদি রাজধানী রিয়াদের বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদ শীর্ষ সম্মেলন উদ্বোধন করেন। সন্ধ্যায় শেখ হাসিনা এই সম্মেলনে যোগ দেন। স্থানীয় সময় দুপুরে শুরু হয়েছে এই সম্মেলন। মূল বিষয়বস্তু, জঙ্গিবিরোধী অবস্থান। সন্ধ্যায় বক্তব্য দিয়েছেন সামিটের মূল আকর্ষণ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের সুদৃঢ় অবস্থান তুলে ধরবেন শেখ হাসিনা। তুলে ধরবেন জঙ্গিবিরোধী অভিযানে বাংলাদেশের সাফল্যও।

এই সফরে সম্মেলনে যোগদান ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অন্য কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এছাড়া সোমবার মহানবী সাল্লালাহু আলাইহি সালামের রওজা মোবারাক জিয়ারত করতে মদিনায় যাবেন শেখ হাসিনা। একই দিন সন্ধ্যায় মদিনা থেকে ফিরে মক্কায় ওমরাহ পালন করবেন তিনি।

এর আগে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের বিশেষ আমন্ত্রণে আরব আমেরিকান সম্মেলনে যোগ দিতে শনিবার স্থানীয় সময় রাত সোয়া ১১টায় রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান সৌদি শূরা বিষয়ক প্রতিমন্ত্রী ফয়সল বিন আবু সাদ ও রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্ ।

বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রায় প্রধানমন্ত্রী তার আবাসিক হোটেলে পৌঁছেন। ২৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top