সকল মেনু

মুসলিমদের যুক্তরাজ্যে ভোটে উৎসাহ দিতে ইমামদের প্রতি আহ্বান

যুক্তরাজ্য প্রতিনিধি: এমসিবির মহাসচিব হারুন খানযুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে মুসলিমদের অংশগ্রহণ বাড়াতে ইমামদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)। দেশটির ইমামদের উদ্দেশে দেওয়া এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে মুসলিমদের ভোট দিতে উৎসাহিত করতে জুমার নামাজের খুতবায় এ বিষয়ে বক্তব্য রাখার অনুরোধ জানানো হয়েছে। এ বিষয়ে ইমামদের জন্য একটি খুতবার খসড়াও প্রকাশ করেছে এসসিবি।

এমসিবির ওই বিবৃতিতে রাজনীতিতে মুসলিমদের আরও সক্রিয় ভূমিকা নেওয়ার ওপর জোর দেওয়া হয়। উল্লেখ্য, এমসিবি হলো যুক্তরাজ্যের মসজিদ ও ইসলামি প্রতিষ্ঠানগুলোর অন্যতম নিয়ন্ত্রক সংস্থা।

এমসিবির তৈরি করা ওই খুতবার খসড়ায় ইউরোপজুড়ে উগ্র-ডানপন্থার উত্থান এবং হিজাব ও ‘হালাল খাদ্য’ বিক্রির ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে মুসলিমদের সতর্ক করা হয়েছে।

ওই খসড়া খুতবায় বলা হয়, ‘যদি আমরা নিজেদের এলাকায় যোগ্য এমপিদের নির্বাচিত করে ক্ষমতাসীনদের না সরাতে পারি, তাহলে আমরাদের আরও কষ্ট ভোগ করতে হবে। ভোট আমাদের অধিকার রক্ষার মূল চাবিকাঠি।’

এমসিবির মহাসচিব হারুন খান জানান, তারা ব্রিটিশ মুসলিমদের পার্লামেন্ট নির্বাচনে প্রার্থীদের ভোট দেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমরা আশা করি নির্বাচনে মূলধারার সবগুলো পার্টিই মুসলিমদের সমর্থন চাইবে আর মুসলিমরা গণতান্ত্রিক প্রক্রিয়ায় আরও কার্যকরভাবে অংশগ্রহণ করবেন। আমরা দেখছি, ইতোমধ্যেই অনেকে নির্বাচনি কার্যক্রমে এমনকি নিজেদের এলাকার প্রার্থীর প্রচারণায় অংশ নিচ্ছেন। নিজেদের বক্তব্য সামনে তুলে ধরার জন্য এ নির্বাচনটি খুবই তাৎপর্যপূর্ণ।’

এমসিবি আটটি প্রাধান ইস্যু সামনে এনেছে যার মাধ্যমে মুসলিমরা প্রভাবিত হচ্ছেন। আর এসব ইস্যুকে সামনে রেখেই তারা ব্রিটিশ মুসলিমদের রাজনীতিতে আরও সক্রিয় ভূমিকা রেখে ইসলামোফোবিয়াকে মোকাবিলা করার আহ্বান জানাচ্ছে।

প্রসঙ্গত, ব্রেক্সিটের পর ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে আগামী ৮ জুন আগাম নির্বাচনের ডাক দেন। এ সিদ্ধান্তে বিরোধী দল লেবার পার্টির সমর্থন থাকায় পার্লামেন্টে উত্থাপনের পর সর্বসম্মতিতেই তা গৃহীত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top