সকল মেনু

এবার রাজশাহীর জঙ্গি আস্তানায় অভিযান ‘সান ডেভিল’ সকাল পর্যন্ত স্থগিত

রাজশাহী প্রতিনিধি : রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মাটিকাটা ইউনিয়নের বেণীপুর গ্রামের জঙ্গি আস্তানায় আজ বৃহস্পতিবার শুরু হওয়া অভিযান ‘সান ডেভিল’ আজকের মতো স্থগিত করা হয়েছে। আগামীকাল শুক্রবার সূর্যোদয়ের পর থেকেই ফের শুরু হবে এই অভিযান। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে জঙ্গি আস্তানার পাশেই এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মাসুদুর রহমান ভূঁইয়া। ব্রিফিংয়ে মাসুদুর রহমান জানান, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিশেষ শাখার বোমা নিষ্ক্রিয়কারী দল সন্ধ্যার পর ঘটনাস্থলে এসেছে। তাদের পৌঁছতে দেরি হওয়ায় রাতের জন্য অভিযান স্থগিত করা হয়েছে। শুক্রবার সূর্যোদয়ের পর এ অভিযান আবার শুরু হবে।

মাসুদুর রহমান জানান, বৃহস্পতিবার রাত ১টার দিকে পুলিশ বাড়িটি ঘিরে ফেলে। এরপর ভেতরের জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। কিন্তু এতে তারা সাড়া দেয়নি। সকালে জঙ্গিরা বের হয়ে নিজেদের কাছে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। এভাবে আত্মঘাতি হয়ে পাঁচ জঙ্গি মারা যায়। এ সময় জঙ্গিরা বাড়ি থেকে বের হয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীদের ওপর হামলা চালায়। এক নারী জঙ্গি প্রকাশ্যে কুপিয়ে হত্যা করেন ফায়ার সার্ভিসের কর্মী আবদুল মতিনকে। এ সময় দুই পুলিশ সদস্যও আহত হন।

পুলিশ কর্মকর্তা মাসুদুর রহমানের দেওয়া তথ্য মতে, জঙ্গি আস্তানায় নিহতরা হলো- বাড়ির মালিক সাজ্জাদ হোসেন, তার স্ত্রী বেলী আক্তার, তাদের ছেলে আল-আমিন, মেয়ে কারিমা খাতুন ও অপর এক বহিরাগত জঙ্গি।

পুলিশ ধারণা করছে, বহিরাগত জঙ্গির নাম আশরাফুল। সে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দেবীনগর এলাকার বাসিন্দা। তিনি বড় ধরনের একজন জঙ্গি বলেও ধারণা করা হচ্ছে।

এদিকে নিহত জঙ্গি আশরাফুলকে দিনভর জঙ্গি সাজ্জাদের ছেলে সোয়েব হিসেবেই ধারণা করা হচ্ছিল। জঙ্গি আস্তানা থেকে আত্মসমর্পণ করা নারী সাজাদ্দের মেয়ে সুমাইয়া খাতুন জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে, নিহত ওই জঙ্গি আসলে আশরাফুল। অভিযানের সময় তার ভাই সোয়েব বাড়িতে ছিল না।

জঙ্গিদের লাশগুলো ঘটনাস্থলেই রয়েছে জানিয়ে মাসুদুর রহমান বলেন, ‘লাশগুলো পুলিশ কর্ডন করে রেখেছে। রাতে এভাবেই থাকবে লাশগুলো। সকালে ফের অভিযান শুরু হলে বোম্ব ডিসপোজাল ইউনিটের সহায়তায় লাশগুলো নিষ্পত্তির চেষ্টা করা হবে।’

লাশগুলোর কী অবস্থা, সে প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কাছে গিয়ে ছবি সংগ্রহ করা যাচ্ছে না। তাদের সঙ্গে আরও বোমা আছে বলে আমরা ধারণা করছি।’

সকালে যত দ্রুতসম্ভব অভিযান শুরু হবে উল্লেখ করে ব্রিফিংয়ে অতিরিক্ত ডিআইজি বলেন, বোম্ব ডিসপোজাল ইউনিট আজ (বৃহস্পতিবার) এসে পৌঁছাতে দেরি হওয়ায় আজ আর অভিযান চালানো সম্ভব নয়। কাল সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই অভিযান শুরু হবে।

ব্রিফিংয়ে মাসুদুর রহমান জানান, গতকাল বুধবার দিবাগত রাত ১টা থেকেই মূলত অপারেশন শুরু করে পুলিশ। ভোর ৪টার দিকে আস্তানা থেকে একটি বোমার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এসময় পুলিশের পক্ষ থেকে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হলেও তাতে সাড়া দেয়নি তারা। পরে আজ বৃহস্পতিবার সকালে অভিযান শুরু করে পুলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top