সকল মেনু

স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদেরকে প্রশিক্ষিত করা হবে -এলজিআরডি মন্ত্রী

হটনিউজ ডেস্ক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটকে (এনআইএলজি) আধুনিকায়নের মাধ্যমে একটি যুগোপযোগী প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হচ্ছে। এ প্রতিষ্ঠানের মাধ্যমে স্থানীয় সরকারের সকল পর্যায়ের জনপ্রতিনিধিগণকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

মন্ত্রী আজ সচিবালয়স্থ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)-র পরিচালনা বোর্ডের ৪৬ তম সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন – স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক ও এনআইএলজি-এর মহাপরিচালক তপন কুমার কর্মকার সহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার স্থানীয় সরকারের সকল পর্যায়ে গণতান্ত্রিকভাবে নির্বাচন চালু করেছে। তিনি বলেন, দেশকে উন্নয়নের চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে হলে এই নির্বাচিত জনপ্রতিনিধিগণকে দক্ষ করে গড়ে তুলতে হবে। যথাযথ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে জনপ্রতিনিধিগণ আরও সূচারুভাবে প্রতিষ্ঠান পরিচালনা করতে সক্ষম হবেন।

মন্ত্রী এনআইএলজিকে গুণগত গবেষণা কার্যক্রম বৃদ্ধির ব্যাপারে নির্দেশনা দেন। তিনি বলেন, ষাট হাজারেরও অধিক নির্বাচিত জনপ্রতিনিধি যদি একযোগে দেশের জন্য কাজ শুরু করেন তাহলে দেশের উন্নয়ন কেউ ঠেকিয়ে রাখতে পারবে না। তিনি প্রতিষ্ঠানটির আধুনিকায়নে সম্প্রসারিত ভবন সহ অন্যান্য সুবিধাদি বৃদ্ধির বিষয়টি মন্ত্রণালয়ের বিবেচনাধীন বলে জানান।

মন্ত্রী স্থানীয় সরকারের নির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্য, পৌর মেয়র ও কাউন্সিলর, সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদেরকে প্রশিক্ষণ প্রদানে ব্যবস্থা নিতে নির্দেশনা প্রদান করেন।

অন্যদিকে, স্থানীয় সরকার সচিব আবদুল মালেক বলেন, এনআইএলজিকে মৌলিক গবেষণা ও উদ্ভাবনীর দিকে বিশেষভাবে নজর দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top