সকল মেনু

মাস্টার্সের সমমান ঘোষণা কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসকে

হটনিউজ ডেস্ক: কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমান ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে গণভবনে আলেমদের সঙ্গে বৈঠককালে তিনি বলেন, ‘কওমি মাদ্রাসার সর্বোচ্চ ক্লাস দাওরায়ে হাদিসকে মাস্টার্সের মান দেওয়া হলো।’

শেখ হাসিনা আরও বলেন, ‘আমরা একটি আরবি বিশ্ববিদ্যালয় করেছি। যাতে এর মাধ্যমে কওমি মাদ্রাসার স্বীকৃতি হতে পারে। অনেক সমস্যাই এখন থাকতে পারে এখানে। কিন্তু ধীরে ধীরে আমরা এগুলো আলোচনার মাধ্যমে দূর করবো।’

এর আগে প্রধানমন্ত্রী  শেখ হাসিনার আহ্বানে বৈঠকে যোগ দিতে রাত সোয়া ৮টার দিকে গণভবনে আসেন হেফাজতে ইসলামের আমির ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সভাপতি আল্লামা শাহ আহমদ শফী।  তার নেতৃত্বে গেছেন প্রায় ৩০০ জন আলেম এ বৈঠকে অংশ নেন। বৈঠকে কওমি আলেমদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি দিলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, কওমি মাদ্রাসার দাওয়ায় হাদিসের মান হচ্ছে এমএ (আরবি/ ইসলামের ইতিহাস) সমমান।  সনদের স্বীকৃতির মধ্য দিয়ে কওমিপন্থীদের সঙ্গে সরকারের টানাপোড়েনের অবসান ঘটলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top