সকল মেনু

বাধ্যবাধকতা নেই ভারত থেকে অস্ত্র কেনার

 সরোয়ার হোসেন, দিল্লি থেকে: অস্ত্র ও সরঞ্জাম কেনার জন্য বাংলাদেশকে ৫০ কোটি ডলার দেবে ভারত। তবে ভারত থেকেই অস্ত্র কেনার বাধ্যবাধকতা বাংলাদেশের ওপর থাকবে না বলে সাংবাদিকদের জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। শনিবার (৮ এপ্রিল) দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আনুষ্ঠানিক বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্র সচিব নিশ্চিত করেছেন, ভারত সফরে তিস্তা দ্রুত বাস্তবায়নের জন্য জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ চায় পানির বিষয়ে সুরাহার জন্য নির্দিষ্ট সময় চূড়ান্ত হোক। এক্ষেত্রে ভারতের প্রতিক্রিয়া আশা করা হচ্ছে। এছাড়া ভারত, থাইল্যান্ড ও মিয়ানমারের ত্রিপাক্ষিক সংযোগে যোগ দিতে চায় বাংলাদেশ। এক্ষেত্রেও সহযোগিতা করবে ভারত।

বৈঠকে শেখ হাসিনা ও মোদির মধ্যে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস স্বীকৃতি পাওয়া নিয়েও আলোচনা হয়েছে। এক্ষেত্রে ভারত সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছেন মোদি।

পররাষ্ট্র সচিব জানান, শেখ হাসিনার এ সফরকে ঘিরে বাংলাদেশ ও ভারতের যৌথ বিবৃতি চূড়ান্ত হয়েছে। দুই দেশ শিগগিরই এটি প্রকাশ করবে জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক কৌশলগত সম্পর্কের চেয়েও বেশি।’

বাংলাদেশকে লাইন অব ক্রেডিট হিসেবে আরও সাড়ে ৪০০ কোটি ডলার দেবে ভারত। এদিন দুই দেশের মধ্যে ৩৬টি চুক্তিস্বাক্ষর হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

প্রসঙ্গত, বাংলাদেশ বেশিরভাগ সামরিক সরঞ্জাম কিনে থাকে চীনের কাছ থেকে। এছাড়া রাশিয়া ও কয়েকটি ইউরোপিয়ান দেশ থেকেও অস্ত্র সংগ্রহ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top