সকল মেনু

দুর্গাপুরে কালিকাপ্রসাদ এর স্মরণ সভা

বিজন কৃষ্ণ রায়, দুর্গাপুর(নেত্রকোনা):  নেত্রকোনার দুর্গাপুর উপজেলার গাভিনা গ্রামে জলসিঁড়ি পাঠাগার ও সাহচর্য পাঠচক্র কর্মসুচীর আয়োজনে সোমবার সন্ধ্যায় উপমহাদেশের প্রখ্যাত লোকসংগীতশিল্পী ও গবেষক কালিকাপ্রসাদ ভট্টাচার্য এর স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

জলসিঁড়ি পাঠাগারের প্রতিষ্ঠাতা সাংবাদিক দীপক সরকার এর সঞ্চালনায় সাহচর্য পাঠচক্রের সভাপতি  এডভোকেট মানেশ চন্দ্র সাহার সভাপতিত্বে রবীন্দ্র-নজরুল মঞ্চে শিশুদের প্রদীপ প্রজে¦ালনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সুচনা করা হয়। দুই বাংলার লোকজ গানের গবেষক, শিল্পী ও দোহার শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা কালিকা প্রসাদ ভট্টাচার্যের স্মরণ সভায় তাঁর রচিত গান ‘‘আমি তোমারই গান গাই’’ এছাড়া নিজ গায়কিতে সাজানো ‘‘তোমায় হৃদ মাঝারে রাখবো ছেড়ে দেবোনা, দয়াল তোমার ইচ্ছায় চলে গাড়ী, তুমি আমার মনের মানুষ’’ এই বিখ্যাত গান গুলোর সংমিশ্রন ও লোকজ গবেষনা নিয়ে উপস্থিত নতুন প্রজস্মের শিশু-কিশোরদের মাঝে জ্ঞানগর্ভ আলোচনা করেন- কালিকাপ্রসাদ প্রেমী আলোচক ও সিনিয়র সাংবাদিক সাহাদাত হোসেন কাজল, সাংবাদিক নিতাই সাহা, অধ্যাপক শাহজাহান কবীর, কবি মাসুদ খান, শাওন হাসান, আল আমিন প্রমুখ। বক্তারা বলেন, দুর্গাপুরে জলসিঁড়ি পাঠাগার ও সাহচর্য পাঠচক্র সব সময়ই নতুন প্রজন্মের চেতনাকে জাগ্রত করার লক্ষে নতুন  কিছু করে চলেছে। এ ধারাকে অব্যাহত রাখার জন্য জেলার সর্বশ্রেনীর মানুষকে এগ্রিয়ে আসার আহবান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top