সকল মেনু

এবার ব্রিটিশ পার্লামেন্টের বাইরে গোলাগুলি, নিহত এক

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের অধিবেশন চলাকালে পার্লামেন্টের বাইরে গুলির আওয়াজ শোনা গেছে। পার্লামেন্ট সংলগ্ন ওয়েস্টমিনিস্টার ব্রিজে পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে দেওয়া হয়েছে। এতে একজন নারী নিহত এবং অন্তত চারজন আহত হয়েছেন। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে হতাহতের এ সংখ্যা নিশ্চিত করা হয়েছে। পার্লামেন্ট ভবনের রেলিং-এ গিয়ে গাড়িটি ধাক্কা দেয়। চালক গাড়ি থেকে বের হয়ে একজন পুলিশ সদস্যকে ছুরিকাঘাত করে। এ ঘটনায় নিরাপত্তা কর্মীরা তার প্রতি গুলি ছোড়ে। তবে পুলিশের গুলিতে তার মৃত্যু হয়েছে কিনা তা এখনও নিশ্চিত নয়। লন্ডন মেট্রোপলিটন পুলিশ এই ঘটনাকে ‘সন্ত্রাসী ঘটনা বলে আখ্যায়িত করেছে।

পার্লামেন্টের বাইরে গোলাগুলির ঘটনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে অক্ষত রয়েছেন। গুলির আওয়াজের পরপরই তাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

ওয়েস্টমিনিস্টারে পার্লামেন্ট ভবন এলাকায় এক ব্যক্তিকে ছুরি হাতে দেখা গেছে। বিবিসির ওয়েস্টমিনিস্টার সংবাদদাতা লরা কুয়েন্সবার্গ জানান, পুলিশ তাকে জানিয়েছেন, এ ঘটনায় একজনকে লক্ষ্য করে গুলি করা হয়েছে। পুরো এলাকাজুড়ে সশস্ত্র পুলিশের উপস্থিতি জোরদার করা হয়েছে।

পার্লামেন্ট ভবনের বাইরে আততায়ীর ছুরির আঘাতে কয়েকজন আহত হয়েছেন। তবে কতজন আহত হয়েছেন তা জানা যায়নি। আহতদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হয়েছে।

দুই ঘটনায় পুরো ব্রিটিশ পার্লামেন্ট এলাকা বন্ধ করে দেওয়া হয়েছে। পার্লামেন্টের অধিবেশনও মুলতবি করে দেওয়া হয়েছে। এমপি’দের নিজ নিজ কার্যালয়ে থাকতে বলা হয়েছে। বিবিসি’র খবরে বলা হয়েছে, ব্রিটিশ পার্লামেন্টের বাইরে এক আততায়ী ছুরি হাতে হামলার চেষ্টা চালায়। পরে পুলিশের গুলিতে ওই ব্যক্তি আহত হয়েছেন। এছাড়া একজন পুলিশ সদস্যও ছুরিকাহত হয়েছেন।

হাউস অব কমনসের নেতা ডেভিড লিডিংটন জানিয়েছেন, সশস্ত্র পুলিশ সন্দেহভাজন আততায়ীকে গুলি করেছে।

পার্লামেন্ট ভবনের ভেতর থেকে রাজনীতিক ও সাংবাদিকরা টুইট করে জানিয়েছেন, তারা ভবনের বাইরে জোরালো আওয়াজ শুনতে পেয়েছেন।

পার্লামেন্টে থাকা একজন রাজনীতিক জানিয়েছেন, এক ব্যক্তি পুলিশকে ছুরি মেরে আহত করেছে। এরপর সশস্ত্র পুলিশ তাকে গুলি করে। তবে ওই ব্যক্তি মারা গেছে কিনা তা এখনও নিশ্চিত নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top