সকল মেনু

অগ্নি-প্রতিরোধক এফআর স্কিন কোটেড কেবলস বাজারো এনেছে বিবিএস ক্যাবল

অর্থনৈতিক রিপোর্টার: বৈদ্যুতিক তার থেকে ভয়াবহ অগ্নি দূর্ঘটনা প্রতিরোধে বাংলাদেশের বাজারে প্রথমবারের মত পরিবেশ-বান্ধব ও অগ্নি প্রতিবন্ধক এফ আর স্কিন কোটেড ক্যাবলস এনেছে দেশের খ্যাতনামা প্রি-ইঞ্জিনিয়ার্ড ষ্টীল বিল্ডিং, কেবলস, ওয়্যার ও কন্ডাকটর প্রস্তুতকারী প্রতিষ্ঠান বিবিএস কেবলস।
কর্তৃপক্ষ জানান, এফআর স্কিন কোটেট ক্যাবলস হচ্ছে বিশুদ্ধ পিভিসি ইনস্যুলেটেড কালার কোটেড এবং অগ্নি প্রতিবন্ধক নন-সীথেড সিঙ্গেল কোর ক্যাবলস। যা কিনা দেশের বড় বড় স্থাপনা যেমনঃ সুউচ্চ এপার্টমেন্ট এবং বাণিজ্যিক ভবন, হাসপাতাল, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, বিমান বন্দর, টানেল, রেল ষ্টেশনসহ বিভিন্ন স্পর্শকাতর জায়গায় ব্যবহার উপযোগী।
সম্প্রতি, রাজধানীর গুলশানে সিক্স সিজন্স হোটেলে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে এফআর স্কিন কোটেড ক্যাবলস এর বাজারজাত কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বিবিএস ক্যাবলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোম্পানির পরিচালক ইঞ্জি: মো. বদরুল হাসান, ইঞ্জি: হাসান মোর্শেদ চৌধূরী, ইঞ্জি: মো. রুহুল মজিদ ও মো. আশরাফ আলী খান, বিক্রয় ও বিপণন বিভাগের সিনিয়র মহাব্যবস্থাপক ওমর ফারুক ও ব্র্যান্ড ব্যবস্থাপক রবিউল কামাল প্রমূখ।
সূত্রমতে, সাধারণ  পিভিসি যুক্ত ক্যাবলস এ আগুন ধরলে মানব দেহের জন্য ক্ষতিকারক হাইড্রোক্লোরিক এসিড যুক্ত বিষাক্ত কালো ধোয়াঁ নির্গত হয়। যা কিনা দূর্ঘটনা কবলিত মানুষের মৃত্যুর অন্যতম একটি কারন হয়ে দাঁড়ায়। এছাড়াও, হাইড্রোক্লোরিক গ্যাসের নিঃসরণে মানুষের চোখে জ্বালা সৃষ্টি হয়ে দৃষ্টি শক্তিতে ব্যাঘাত ঘটে এবং উদ্ধার কাজে বিঘœ ঘটে।
অন্যদিকে, পিভিসি স্কিন কোটেট ক্যাবলস এ উচ্চ ইনস্যুলেশন রেজিস্টেনস সুবিধা থাকায় অক্সিজেন ইনডেক্স থাকে ২৯ শতাংশের বেশি। কারেন্ট লিকেজ হয় খুব কম হয়। এছাড়াও, এ ধরণের ক্যাবলে আগুন লাগলে তুলনামূলক কম ধোঁয়া উৎপন্ন হয় এবং আগুনও বেশি ছড়াতে পারেনা। ফলে, দূর্ঘটনা কবলিত মানুষদের উদ্ধারকাজ অনেক সহজেই পরিচালনা করা যায়।
বিবিএস ক্যাবলস এর কর্মকর্তারা জানান, আবাসিক ভবন থেকে শুরু করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, বেসকরকারি বাণিজ্যিক ভবন সবখানেই বৈদ্যুতিক তারের ব্যাপক ব্যবহার রয়েছে। সেই সঙ্গে বৈদ্যুতিক ব্যবস্থার নিরাপত্তা নিশ্চিতের বিষয়টিও হয়ে উঠেছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই যুগের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে প্রথমবারের মত  বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি ও মেশিনারিজের সমন্বয়ে
পরিবেশ-বান্ধব ও অগ্নি প্রতিরোধক এফ আর স্কিন কোটেট ক্যাবলস বাজারে নিয়ে এসেছে তারা। দেশের সর্বত্র এই তারের ব্যবহার বৈদ্যুতিক তার থেকে উৎপন্ন ভয়াবহ অগ্নি দূর্ঘটনা একদিকে যেমন বহুলাংশে কমে আসবে, তেমনি রক্ষা পাবে দূর্ঘটনা কবলিত অসংখ্য মানুষের প্রাণ।
উল্লেখ্য, বিবিএস ক্যাবলস লিমিটেড এর যাত্রা শুরু হয় ২০০৯ সালে। এটি শুরুতে বাংলাদেশের শীষ বিবিএস গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবের্ স্থানীয় প্রি-ইঞ্জিনিয়ার্ড ষ্টীল বিল্ডিং প্রস্তুতকারী কোম্পানী হিসেবে পরিচিত থাকলেও উন্নত ক্যাবলস উৎপাদনের মাধ্যমে উঠে আসে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের কাতারে।
ক্যাপশন
সম্প্রতি রাজধানীর গুলশানে অবস্থিত সিক্স সিজন্স হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে বিবিএস ক্যাবলস এর নতুন পণ্য ’এফআর স্কিন কোটেড ক্যাবলস’ এর বাজারজাত কার্যক্রমের শুভ উদ্বোধন করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোম্পানির পরিচালক ইঞ্জি: মো. বদরুল হাসান, ইঞ্জি: হাসান মোর্শেদ চৌধূরী, ইঞ্জি: মো. রুহুল মজিদ ও মো. আশরাফ আলী খান, বিক্রয় ও বিপণন বিভাগের সিনিয়র মহাব্যবস্থাপক ওমর ফারুক ও ব্র্যান্ড ব্যবস্থাপক রবিউল কামাল প্রমূখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top