জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

এই প্রথম বাঙালি সেনাকর্মকর্তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত শুরু

হটনিউজ ডেস্ক : মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর বাঙালি কর্মকর্তাদের বিরুদ্ধে এবার তদন্ত শুরু হয়েছে। ইতোমধ্যে দুইজনের বিরুদ্ধে মামলাও হয়েছে। সাত বছর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব‌্যুনাল (আইসিটি) গঠনের পর এই প্রথম কোনো সেনা কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু হল বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান।

আজ রোববার ধানমণ্ডিতে নিজের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, মুক্তিযুদ্ধকালে বেসামরিক রাজাকার, আল বদর, আল শামস বাহিনীর পাশাপাশি বাঙালি সেনা সদস‌্যদের কেউ কেউ পাকিস্তানি সেনাবাহিনীর হয়ে স্বজাতির বিরুদ্ধে যুদ্ধে নেমেছিলেন। তাদের মধ‌্যে রংপুরে দুজনের বিরুদ্ধে যুমানবতা বরিোধী কর্মকাণ্ড সংঘটনের অভিযোগ পাওয়া গেছে বলে জানান তদন্ত সংস্থার প্রধান হান্নান।

এসময় তিনি বলেন, একাত্তরে পাকিস্তান সেনাবাহিনীতে কর্মরত কয়েকজন বাঙালি কর্মকর্তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে যুক্ত থাকার অভিযোগ রয়েছে। একটি ঘটনা আমরা জেনেছি- ওই সময় রংপুরে একটি গণহত্যার ঘটনা ঘটেছিল…সেখানে কয়েকজন বাঙালি অফিসারের সম্পৃক্ততা ছিল।

এ বিষয়ে প্রাথমিক অনুসন্ধান শেষ হয়েছে জানিয়ে হান্নান খান বলেন, দুজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদের মধ্যে একজন গ্রেপ্তার হয়েছেন। আরেকজন পলাতক রয়েছে।

তবে বিষয়টি তদন্তাধীন বলে তা বিস্তারিত জানাতে রাজি হননি তদন্ত সংস্থার প্রধান।