সকল মেনু

এই ইসির অধীনে শেষ নির্বাচন টাঙ্গাইল-৪ আসনের উপ-নির্বাচন

নির্বাচন কমিশন

হটনিউজ ডেস্ক: এই নির্বাচন কমিশনের (ইসি) অধীনেই টাঙ্গাইল-৪ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটিই হবে এই কমিশনের শেষ ভোট। রবিবার (২২ জানুয়ারি) ইসির নিজস্ব ভবনের কার্যক্রম শুরুর প্রথম দিনে এই নির্বাচনের তারিখ ঘোষণা হতে পারে। টাঙ্গাইল উপ-নির্বাচনের পাশাপাশি বর্তমান কমিশন গাইবান্ধা-১ আসনের উপ-নির্বাচনের তফশিলও ঘোষণা করবে। এছাড়া, নির্বাচনের বাঁধা কেটে যাওয়ায় মেয়াদের আগেই কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের তফসিল ঘোষণারও পরিকল্পনা করছে ইসি। আগামী সপ্তাহের শুরুর দিকে বিষয়টি স্পষ্ট হবে বলে কমিশন সূত্রে জানা গেছে।
টাঙ্গাইল-৪ আসনের উপ-নির্বাচন নিয়ে বুধবার (১৮ জানুয়ারি) কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর আপিল খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে এ আসনের উপ-নির্বাচনে আর কোনও প্রতিবন্ধকতা না থাকায় আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এই আসনের ভোটগ্রহণ নিয়ে আলোচনা করেছে ইসি। আগেই তফসিল ঘোষিত এই উপ-নির্বাচন নিজেদের মেয়াদেই সম্পন্ন করার পরিকল্পনা করছে ইসি।
এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মো. আবদুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের মেয়াদেই এই আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত করা নিয়ে পরিকল্পনা চলছে। রবিবার (২২ জানুয়ারি) ভোটগ্রহণের তারিখ ঘোষণা হতে পারে।’
হজ নিয়ে বিতর্কিত মন্তব্যেরর জের ধরে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত দলীয় সংসদ সদস্য লতিফ সিদ্দিকী পদত্যাগ করায় টাঙ্গাইল-৪ আসন শূন্য হয়। গত বছরের ১৫ সেপ্টেম্বর ওই আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয় ২৮ অক্টোবর। পরে নির্বাচনের তারিখ পিছিয়ে নির্ধারণ করা হয় ১০ নভেম্বর।
ওই আসনের প্রার্থী লতিফ সিদ্দিকীর ভাই ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর মনোনয়ন ঋণখেলাপির অভিযোগে বাতিল করা হয়। তিনি আদালতে রিট আবেদন করলে হাইকোর্ট মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র গ্রহণ করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে নির্বাচন কমিশন আবার আদালতে আবেদন করেন। পরে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বৈধ নয় বলে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রাখে হাইকোর্ট। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করেন কাদের সিদ্দিকী। বুধবার তার আপিল খারিজ করে দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখে আপিল বিভাগ।
২২ মার্চ গাইবান্ধা-১ আসনের উপ-নির্বাচন
বর্তমান নির্বাচন কমিশন ৫ ফেব্রুয়ারি গাইবান্ধা-১ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করবে। প্রাথমিকভাবে এই নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ মার্চ। সেই হিসেবে এই আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে নতুন নির্বাচন কমিশনের অধীনে।
বাঁধা নেই কুসিক নির্বাচনে
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের আইনি বাঁধা কেটে গেছে। উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় ওই সিটি করপোশেনের সীমানা পুনঃনির্ধারণ করে তা আদালতকে অবহিত করলে আদালত নির্বাচনে বাঁধা তুলে নিয়েছেন। আদালতের এই সিদ্ধান্তের পর নির্বাচন কমিশন এই নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে বলে জানা গেছে।
জানা গেছে, বর্তমান ইসি এই নির্বাচনটি সম্পন্ন করতে পারবে না। তাই নির্বাচনের তফসিল ঘোষণা করবে তারা। কমিশনের আইন শাখা থেকে আদালতের নির্দেশনা পর্যালোচনা করে নির্বাচনে যে কোনও বাঁধা নেই তার আইনি ব্যাখ্যা কমিশনকে জানানো হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে কমিশন এই নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়টি বিবেচনায় নিয়েছে বলে জানা গেছে।
এ বিষয়ে আইন শাখার উপ-সচিব মোহসিনুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের সীমানা পুনঃনির্ধারণ করে তার গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয় উচ্চ আদালতে উপস্থাপন করেছে। এর প্রেক্ষিতে আদালত তার নিষেধাজ্ঞা তুলে দিয়েছেন। এখন এই নির্বাচন অনুষ্ঠানে আর কোনও বাঁধা নেই।’
এ বিষয়ে কমিশন সচিব মো. আবদুল্লাহ বলেন, ‘কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের বাঁধা কেটে গেছে। এই নির্বাচনের তফসিল ঘোণা করা যায় কিনা তা চিন্তাভাবনা করা হচ্ছে। আগামী সপ্তাহে বিষয়ে সব তথ্য জানা যাবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top