সকল মেনু

ছুটির দিনে বাণিজ্য মেলায় মানুষের ঢল : ক্রেতাদের ঝোঁক ইলেক্ট্রনিক্স পণ্যে

unnamedঅর্থনৈতিক প্রতিবেদক: মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় দিতীয় শুক্রবার ক্রেতা-দর্শনার্থীদের উপচেপড়া ভীড় লক্ষ করা গেছে। ১৩তম দিনে চিরচেনা রূপ ফিরে পেয়েছে মেলার। দর্শনার্থীর পাশাপাশি বেড়েছে বেচাকেনাও। গতকাল মেলা শুরুর সঙ্গে সঙ্গে প্রবেশ গেটে দীর্ঘ লাইন। দুপুরের পরপরই পার্কিং স্পেসসহ আশপাশের স্থানগুলো ভরে ওঠে কানায় কানায়। এমনকি সন্ধ্যায় মেলা ছাড়াও আশপাশের কোথাও খালি জায়গা ছিল না। এদিন অনেকেই গাড়ি রাখারও জায়গা পায়নি। সারাদিনই মেলার ভেতরে ও বাইরে মানুষের স্রোত ছিল লক্ষ্যণীয়। মেলাকে কেন্দ্র করে পুরো শেরেবাংলা নগরেই আশপাশের রাস্তায় প্রচুর যানজট দেখাগেছে। খামার বাড়ি থেকে শুরু করে তালতলা-শেওড়াপাড়া পর্যন্ত র্দীঘ যানজটে পড়তে হয়েছে যাত্রীদের।
দেশের রাজনৈতিক পরিবেশ ভালো থাকায় মেলায় প্রচুর ক্রেতা-দর্শকদের সমাগম ঘটছে। এজন্য সন্তোষ প্রকাশ করলেন বিক্রেতারাও। জানালেন, ছুটির দিনে ভালো বিক্রির খবর। এক দিকে ছুটির দিন অন্যদিকে শীতের আমেজ হওয়ায় স্টল-প্যাভিলিয়নে ক্রেতাদের ভিড় ছিল বেশি। এ কারণে বিকেলের দিকে মেলার আশপাশের সড়কগুলোতে যানবাহনের জটলা লেগে যায়। এদিন টিকিট কাউন্টার ও মেলার মূল প্রবেশ পথেও দেখা গেছে দীর্ঘ লাইন।
এ প্রসঙ্গে মেলার ইজারাদার মীর শহীদুল ইসলাম বলেন, এবার দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় মেলা শুরু থেকেই জমে উঠেছে। ছুটির দিনগুলোতে আশানুরূপ ক্রেতা সমাগম ঘটেছে বলে তিনি জানান।
বাণিজ্যমেলা আয়োজক কমিটির কর্মকর্তরা জানান, প্রতিটি মেলার ক্ষেত্রে দেখা যায়, প্রথম কয়েক দিন একটু ডিলেডালা থাকে। তবে এবার তেমনটা হয়নি। মেলার শুরু থেকেই দর্শনার্থীদের উপস্থিতিতে সবাই খুশি। সামনের দিনগুলোতে মেলা আরো জমবে বলে আশাবাদ ব্যক্ত করেন কর্মকর্তরা।
মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, অন্যদিনের তুলনায় গতকাল অধিকাংশ স্টল-প্যাভিলিয়নেই প্রচুর ক্রেতা সমাগম। খোলা জায়গাগুলোতেও চোখে পড়ে মানুষের ভিড়। বিশেষ করে ইলেক্ট্রিক, ইলেক্ট্রনিক্স, সিরামিক ও গৃহস্থালী পণ্যের স্টল-প্যাভিলিয়নগুলোয় বেচাকেনা হচ্ছে অপেক্ষাকৃত বেশি। তবে অনেকেই আবার মেলায় আসছেন বিভিন্ন কোম্পানির নতুন নতুন পণ্য সম্পর্কে বিস্তারিত জানতে। কেউ আসছেন বিশেষ মূল্য ছাড়ে কেনাকাটা করতে।   প্রতি বছর মেলার শেষ দিকে ক্রেতা-দর্শনার্থীর ভিড় বাড়লেও এবার তা দেখা যাচ্ছে শুরু থেকেই। এছাড়া দেশি-বিদেশি তৈরি পোশাক, ভোগ্যপণ্য, ফার্নিচার, শৌখিন পণ্যের প্রায় সব স্টল-প্যাভিলিয়নেও ক্রেতা-দর্শনার্থীর ভিড় দেখা গেছে।

সরেজমিন মেলা প্রঙ্গাণ ঘুরে দেখা গেছে, রাজধানীতে শীতের মাত্রা কম হলেও গতকাল শীতের মাত্রা কিছুটা বেড়েছে। ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি ও বেচাবিক্রি আশানুরুপ হচ্ছে। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেল, ক্রেতাদের বেশির ভাগই অত্যাধুনিক ইলেকট্রনিক্স পণ্যের প্যাভিলিয়ন ও স্টলগুলোতেই ভিড় করছে। মেলা ঘুরে দেখা গেছে, বাণিজ্য মেলায় নিজেদের ব্র্যান্ডের পাশাপাশি জনপ্রিয় বিদেশি ব্র্যান্ডের নতুন মডেলের পণ্যের প্রদর্শনীকেই বেশি গুরুত্ব দিচ্ছে ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলো। গড়ে তুলেছে দৃষ্টি নন্দন প্যাভেলিয়ন। দেখলে যে কেউ একটু ঢুঁ মারতে চাইবেন। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এ রকম অর্ধশতাধিক বড় প্যাভেলিয়ন আছে যেগুলো যে কারোরই নজর কাড়ে। আর এ তালিকায় এগিয়ে আছে ইলেক্ট্রনিক্স পণ্যের প্যাভিলিয়নগুলো। এর অংশ হিসেবে মেলার শুরুতেই চমক দেখিয়েছে শীর্ষস্থানীয় ব্র্যান্ড ওয়ালটন ও সনি। এসব প্যাভেলিয়নের পণ্য প্রদর্শন আর বিক্রয়কর্মীর উপস্থাপন মুগ্ধ করছে ক্রেতা-দর্শনার্থীদের। জনপ্রিয় এদুইটি ব্র্যান্ড নিয়ে এসেছে সবচেয়ে দামি স্মার্ট টেলিভিশন।
দেশীয় ব্র্যান্ড ওয়ালটন প্রতি বছরই মেলায় আসে ভিন্ন সাজে। পণ্যের মধ্যেও থাকে নতুনত্ব। গতকাল এ প্যাভিলিয়নকে ঘিরে তরুণ-তরুনীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। প্যাভেলিয়নে ঢুকতেই চোখে পড়বে ৭৫ ইঞ্চি ও ৯৮ ইঞ্চির স্মার্ট টেলিভিশন। প্যাভেলিয়নের নিচতলায় প্রদর্শনের জন্য রাখা ওয়ালটন ব্র্যান্ডের রেফ্রিজারেটর, ফ্রিজার, এলইডি টেলিভিশন, ওয়াশিং মেশিন, ইলেক্ট্রিক ও মাইক্রোওয়েভ ওভেন, ইন্ডাকশন কুকার, বে¬ন্ডার, এলইডি বাল্ব, সুইচ, সকেট, রিচার্জেবল ব্যাটারি, জেনারেটরসহ চার শতাধিক মডেলের ইলেক্ট্রনিক্স হোম অ্যাপ¬ায়েন্স পণ্য। প্রতিষ্ঠানটি মেলা উপলক্ষে নিয়ে এসেছে ৫৫ ইঞ্চি ই-এলইডি, ও-এলইডি, স্মার্ট ৪-কে টেলিভিশন। এসব পণ্য ঘিরে দর্শনার্থীদের আকর্ষণ বেশি লক্ষ্য করা গেছে ওয়ালটনের প্যাভেলিয়নে। বিক্রেতারা জানান, ১২ হাজার ৯৫০ টাকা থেকে ৮৫ হাজার ৯০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বিভিন্ন আকারের এলইডি টেলিভিশন।
প্যাভেলিয়নের উপরের তলায় রাখা হয়েছে স্মার্ট ফোন। এক্স-৪-প্রো নামের নতুন একটি স্মার্ট ফোন মেলায় উদ্বোধন করা হয়েছে। এছাড়া নিয়মিত পণ্যের মধ্যে আছে প্রিমো এনএক্স-৩, প্রিমো আর-৪, প্রিমো ভি-২, প্রিমো জেডএক্স-২, প্রিমো ডি-৭। ৩ হাজার ৬৯০ টাকা থেকে ১৬ হাজার ৪৯০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের স্মার্ট ফোন।
নতুন পণ্যের পাশাপাশি রয়েছে ৩৬ মডেলের ফ্রিজ ও এসি, ওয়াশিং মেশিন, রাইস কুকার, বে¬ন্ডার, জুসার, কাপড় শুকানোর মেশিন এবং মিক্সার। প্রতিটি পণ্যের সাথে বিভিন্ন রকমের গিফট আইটেম থাকছে বলে জানান প্যাভেলিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. সাব্বির আহম্মেদ সাকিল।
প্যাভিলিয়নের ইনচার্জ মো. শফিকুল ইসলাম জানান, মেলার শুরু থেকেই তাদের প্যাভিলিয়নে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি আশানুরুপ। একই সঙ্গে বেচাবিক্রি। তিনি বলেন, আশা করছি মেলা বাকি দিনগুলোতে এখনকার চেয়ে আরো বেশি লোক তাদের প্যাভিলিয়নের থাকবেন।
অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন ইলেক্ট্রনিক্স পণ্য নিয়ে মেলায় হাজির হয়েছে মিনিস্টার-মাইওয়ান, যমুনা ইলেক্ট্রনিক্স, শার্প, সনি-র‌্যাংগস। মিনিস্টার-মাইওয়ানের ৩২ ইঞ্চি টেলিভিশন পাওয়া যাচ্ছে ১৯ হাজার ৯৯০ টাকায়। সাথে বছরের ওয়ারেন্টি। বিক্রেতারা বলেন, কিস্তিতে ৬ মাসে মূল্য পরিশোধের সুবিধা রয়েছে। এছাড়া টিভির সাথে ৭ মাসের রিপে¬সমেন্ট গ্যারান্টিও আছে। মেলা উপলক্ষে শার্প দিচ্ছে পণ্য ভেদে ২ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত মূল্য ছাড়। ৩২ ইঞ্চি থেকে ৬০ ইঞ্চি পর্যন্ত বিভিন্ন সাইজের টেলিভিশন বিক্রি করছে প্রতিষ্ঠানটি। দাম ২৩ হাজার ৯০০ টাকা থেকে ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে।
সনি-র‌্যাংগস নিয়ে এসেছে ৪৩ থেকে ৮৫ ইঞ্চির ফোর-কে টিভি। যার দাম ১ লাখ ১৯ হাজার ৯৯০ টাকা থেকে ২২ লাখ টাকা পর্যন্ত। ৩২ এবং ৪০ ইঞ্চির ২টি মডেলের এক্সট্রা প্রটেক্টেবল টিভির দাম যথাক্রমে ৩১ হাজার ৯০০ টাকা এবং ৬১ হাজার ৯০০ টাকা। ৯ হাজার ৯০০ টাকা থেকে ৬৯ হাজার ৯০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে সব ধরনের স্মার্ট ফোন। আছে জেড- প্রিমিয়ার ডুয়েল মোবাইল। থাইল্যান্ড থেকে আনা হয়েছে বিভিন্ন আকারের ফ্রিজ। ৪১ হাজার ৯০০ টাকা থেকে ৭০ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে এসব ফ্রিজ। নতুন ফ্রিজ এবং ওয়াশিং মেশিনের প্রতি ক্রেতাদের আকর্ষণ বেশি বলে জানালেন বিক্রেতারা।
যমুনা ইলেক্ট্রনিক্সের প্যাভিলিয়ন ইনচার্জ সিরাজুল ইসলাম বলেন, হোমঅ্যাপ¬ায়েন্স, এসি ও টিভিতে ৫ শতাংশ মূল্যছাড় দেয়া হয়েছে। প্রতিটি টিভি ১৩ হাজার থেকে ৫৫ হাজার টাকায় বিক্রি করা হচ্ছে। এবার মেলায় শুরু থেকেই কেনাবেচা ভালো হচ্ছে। গত বছরের চেয়ে এবার বিক্রি পাঁচগুণ বেশি হবে বলে আশা করছেন তিনি। মেলার মিনিস্টার প্যাভিলিয়নে কেনাকাটায় স্ক্র্যাচ কার্ডে ২ হাজার থেকে সম্পূর্ণ ফ্রি অফার রয়েছে। এ ছাড়া কিছু ফ্রিজে ১২ শতাংশ ও ওয়াশিং মেশিনে ৩ হাজার টাকা মূল্যছাড় আছে। স্যামস্যাংয়ের প্যাভিলিয়নে এক লাখ টাকার পণ্য কিনলে স্মার্ট মোবাইল ফ্রি।
মেলায় ইলেকট্রনিক্স পণ্য ছাড়াও প¬াস্টিক, অ্যালুমিনিয়াম গৃহস্থালির উপকরণ, ইমিটেশনের গয়না, প্রসাধন সামগ্রী, আসবাবপত্রসহ বিভিন্ন সামগ্রীর স্টল ও প্যাভিলিয়নগুলোতে ক্রেতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়। শিশুদের খেলনার দোকানেও ক্রেতাদের উপচেপড়া ভিড় ছিল। মেলায় দর্শনার্থীদের সরব পদচারণায় মুখরিত ছিল বিনোদন কেন্দ্র, ইকোপার্ক ও বঙ্গবন্ধু প্যাভিলিয়ন।
রাজধানীর গ্রিন রোড থেকে সপরিবারে মেলায় এসেছেন বেসরকারি একটি কোম্পানিতে কর্মরত আসিফুর রহমান। তিনি জানান, দেশের রাজনৈতিক পরিবেশ ভালো থাকায় মেলায় এসে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। গতবার হরতাল-অবরোধের কারণে মেলায় ছেলেদের নিয়ে আসা হয়নি। তিনি জানান, ঘরের কিছু গৃহস্থালি জিনিসপত্র ও বাচ্চাদের পোশাক কিনেছেন।
পহেলা জানুয়ারি থেকে রাজধানীর আগারগাঁওয়ে শুরু হয়েছে ম্যাসব্যাপী আন্তজার্তিক বাণিজ্যমেলা। দর্শনার্থীদের সুবিধবার জন্য প্রতিবছরই প্রবেশমুখে টাঙিয়ে দেয়া হয় মানচিত্র। এবারও ব্যতিক্রম ঘটেনি। মেলা প্রধান ফটক থেকে শুরু করে পুরো মেলায় মাস্টার প্ল্যান লেআউট ম্যাপ বসানো হয়েছে। এবার মেলার মূল ফটকের সামনে ও ইপিবি তথ্যকেন্দ্রের পাশেসহ পুরো প্রাঙ্গণে চারটি ডিজিটাল মাস্টারপ্ল্যান লেআউট ম্যাপ বসানো হয়েছে। এ ম্যাপের মাধ্যমে কোথায় বাথরুম, মসজিদ, শিশুপার্ক রয়েছে দর্শনার্থীরা তা খুঁজে পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top