সকল মেনু

পালমিরায় মার্কিন জোটের চলতি সপ্তাহের হামলায় ৩৮ আইএস জঙ্গি নিহত

baeb3d364bfe103a99a38f1e06ab8177-5855df8c2f7e0আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ার প্রাচীন নগরী পালমিরা পুনরায় দখলের পর সেখানে চলতি সপ্তাহে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৩৮ জঙ্গি নিহত হয়েছে বলে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে।

মার্কিন সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার আন্তর্জাতিক জোটের বিমান হামলায় আইএস-এর ১৪টি ট্যাঙ্ক এবং একটি বিমান-বিধ্বংসী ব্যবস্থা ধ্বংস করা হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, পালমিরায় রুশ বিমান-বিধ্বংসী ব্যবস্থাও আইএস-এর নিয়ন্ত্রণে রয়েছে। ফলে আইএস-এর বিমানে হামলা করার মতো ক্ষমতাও বিমানে হামলা করার ক্ষমতাও রয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, চলতি সপ্তাহে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৩৮ আইএস জঙ্গি নিহত হয়েছে। পালমিরার তিয়াস বিমানঘাঁটির কাছে চালানো এসব হামলার ফলে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী নগরীর পশ্চিমের কিছু অংশের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে বলেও সিরিয়ান অবজারভেটরি জানায়।

উল্লেখ্য, গত বছরের মে মাসে পালমিরার দখল নেয় আইএস। পরে চলতি বছরের মার্চে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনাবাহিনী ওই নগরীকে আইএস-এর দখলমুক্ত করে। তখন ওই ঘটনাকে আইএস-এর বিরুদ্ধে লড়াই ‘বড় অগ্রগতি’ বলে উল্লেখ করেছিলেন আসাদ।

পালমিরা পুনর্দখলের পর আলেপ্পো আর দামেস্কের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার দিকে অভিযান শুরু করে সিরীয় বাহিনী। এই সুযোগে ডিসেম্বরের প্রথমদিক থেকেই পালমিরা দখলে লড়াই নামে জঙ্গিরা। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গোপনে সংঘবদ্ধ হয়ে সুযোগের অপেক্ষায় ছিল জঙ্গিরা। তারা সময় মতো সুযোগ কাজে লাগিয়ে গত ১১ ডিসেম্বর রুশ সমর্থিত সিরীয় বাহিনীকে হটিয়ে দিয়ে পালমিরা দখল করে নেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top