সকল মেনু

শ্রমিক অসন্তোষে আশুলিয়ায় ১০টি কারখানা ছুটি

446b4547e0245b7fc78bfd0fff7d9652-57a976f43a0efহটনিউজ২৪বিডি.কম : বেতন বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে শ্রমিক অসন্তোষের মুখে আশুলিয়ায় ১০টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত আশুলিয়ার বিভিন্ন এলাকার ১০টি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে।

কারখানাগুলো হচ্ছে, বিজিএমইএ-র সভাপতি সিদ্দিকুর রহমানের মালিকানাধীন স্টার্লিং ক্রিয়েশন, সেড ফ্যাশন, উইন্ডি গ্রুপ, ভান্দুরা গার্মেন্টস, জেবিএস, ডিজাইনার জিন্স, বান্দ ডিজাইন, সেতারা এ্যাপারেলস, দি রোজ ড্রেসেস, এএম ডিজাইন।

কারখানার শ্রমিক ও পুলিশ সূত্র জানায়, বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কারখানার ভেতরে প্রবেশ করে ন্যূনতম ১৫ হাজার টাকা বেতনের দাবিসহ ১৬ দফা দাবিতে কর্মবিরতি শুরু করে। একপর্যায়ে তারা কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করলে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেও ব্যর্থ হয়। পরে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কর্তৃপক্ষ কারখানাগুলো ছুটি ঘোষণা করে।

শ্রমিকরা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বাড়ি ভাড়াসহ তাদের পারিবারিক ব্যয়ভার বেড়ে যাওয়ায় সরকারের কাছে তাদের ন্যূনতম মজুরি ১৫ টাকা গঠনসহ ১৬ দফা দাবিতে শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে।

শ্রমিকরা অভিযোগ করে আরও বলেন, দাবি আদায়ের জন্য শান্তিপূর্ণভাবে তারা কর্মবিরতি পালন করে আসছেন। কিন্তু পুলিশ দিয়ে শ্রমিকদের ন্যায্য দাবি দমনের চেষ্টা করছে কারখানা মালিকরা। অবিলম্বে তাদের ১৬ দফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানান শ্রমিকরা।

বিজয় দিবসের পর ব্যাপক আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে বলেও হুঁশিয়ার করেন শ্রমিকরা।

এ ব্যাপারে আশুলিয়া থানার সার্কেল (এএসপি) নাজমুল হাসান ফিরোজ বলেন, আশুলিয়ার বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধিসহ কয়েকটি দাবিতে আন্দোলন করছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওইসব কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top