সকল মেনু

সিদ্ধান্ত থেকে সরে আসবেন না প্লেসিস

8288a71c134c45b9800a89804550ce9b-58524be117f1bখেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : গত মাসে হোবার্ট টেস্টে টেম্পারিংয়ে দোষী প্রমাণিত হন ফাফ দু প্লেসিস। রায় অনুযায়ী তাকে ম্যাচ ফির ১০০ ভাগ জরিমানা করেছে আইসিসি। এরপরেই রায়ের বিরুদ্ধে আবেদন করেন তিনি।

বল টেম্পারিংয়ের রায়ের বিরুদ্ধে আবেদন করেছেন ফাফ দু প্লেসিস। যদিও রায় তার পক্ষে না গেলে এক ম্যাচের নিষেধাজ্ঞাই পেতে হবে প্রোটিয়াদের নতুন দায়িত্ব পাওয়া টেস্ট অধিনায়ককে। আর এমন নড়বড়ে পরিস্থিতিতে আবেদনের সিদ্ধান্ত থেকে পিছু হটতে নারাজ তিনি।

প্লেসিস সরে দাঁড়ানোর বিষয়টিকে দেখছেন অ-ক্রিকেটীয় আচরণ হিসেবে, ‘সিদ্ধান্ত থেকে সরে আসা মানে অ-ক্রিকেটীয় কিছু। কারণ যেভাবে সবকিছু দেখা হয়েছে তাতে আমি সম্মত হতে পারিনি। বিশেষ করে শুনানিতে সবকিছু যেভাবে হয়েছে, যা কিছু এসেছে, তাতে আমি সম্মত হতে পারিনি। আমার কাছে মনে হয়েছে মৌলিক জায়গা থেকে মাথা উঁচিয়ে দাঁড়ানো উচিত। আর অধিনায়কের কাজ এটাই।’

বিষয়টিকে অক্রিকেটীয় হিসেবে দেখার কারণও আছে। সাবেক ও বর্তমান তারকাদের অনেকেই আইসিসির টেম্পারিং সংক্রান্ত আইনের ফাঁক দেখছেন। বিশেষ করে ‘আর্টিফিসিয়াল’ দ্রব্যের ব্যবহারকেই আঙুল তুলে দেখাচ্ছেন তারা। তাদের ভাষায় বিষয়টি আরও স্পষ্ট করা উচিত। এর পক্ষে কথা বলেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথও। এরপরেই আবেদনের বিষয়ে উচ্চকণ্ঠ হন প্লেসিস।

প্লেসিস সরে না আসলেও আবেদনের সবকিছু যাচ্ছে তার বিরুদ্ধেই! মুম্বাইয়ে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসির সভায় এরকম দাবিই ‍তুলেছেন এর প্রধান জন স্টিফেনসন। তার দাবি অনৈতিকভাবে আইন ভাঙছেন প্লেসিস। বলা হচ্ছে, তার বিরুদ্ধে নতুন শাস্তি হিসেবে আসবে ‘এক ম্যাচের নিষেধাজ্ঞা।’ আর তেমনটি হলে শ্রীলঙ্কার বিপক্ষে বক্সিং ডে টেস্টে খেলা হবে না প্রোটিয়া অধিনায়কের।

উল্লেখ্য, আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট শুরুর এক সপ্তাহ আগে, ১৯ ডিসেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top