সকল মেনু

সন্দ্বীপ চ্যানেল ও চট্টগ্রাম বন্দরে ৪ লাইটার জাহাজডুবি

6f635450f19f20b13000112add39d770-56f9101bc410eহটনিউজ২৪বিডি.কম : চট্টগ্রাম বন্দরের বহিঃ নোঙর ও সন্দ্বীপ চ্যানেলের বিভিন্ন স্থানে মালামালবাহী চারটি লাইটার জাহাজডুবি হয়েছে। আজ বুধবার (১৪ ডিসেম্বর) ভোর ৫টা থেকে সকাল ৮টার মধ্যে এই জাহাজডুবির ঘটনা ঘটেছে। বাংলাদেশ লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়ন ও ওয়াটার ট্রান্সপোর্ট সেলের এক কর্মকর্তা এ ঘটনা নিশ্চিত করেছেন।

ডুবে যাওয়া চারটি লাইটার জাহাজ হলো- এমভি ল্যাবস-১, এমভি মজনু, এমভি গ্লোরি অব শ্রীনগর-৪ ও এমভি দারিন দর্শব।

বাংলাদেশ লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নবী আলম হটনিউজ২৪বিডিকে জাহাজডুবির ঘটনা নিশ্চিত করে বলেন, ‘ভারি কুয়াশার কারণেই লাইটার জাহাজগুলো ডুবে গেছে।’

ডুবে যাওয়া জাহাজগুলোর মধ্যে এমভি মজনু ১৭শ টন ফসফেট বহন করছিল। টিএসপি সার কারখানায় ফসফেট নামানোর পর চট্টগ্রামের পতেঙ্গা বন্দরের কাছাকাছি এটি ডুবে যায়।

এমভি গ্লোরি অব শ্রীনগর-৪ লাইটার জাহাজটি বহন করছিল ১৫শ টন ভুট্টা। সকাল সাতটার দিকে সন্দ্বীপ চ্যানেলের কাছে টিটু-১৫ নামের আরেকটি লাইটার জাহাজের সঙ্গে সংঘর্ষের পর এটি ডুবে যায়।

সন্দ্বীপ চ্যানেলের কাছেই সকাল আটটার দিকে ডুবে যায় লাইটার জাহাজ এমভি দারিন দর্শব। এতে ২শ টন অপরিশোধিত চিনি ছিল।

অন্যদিকে, সকাল সাড়ে ৭টার দিকে কর্ণফুলী নদীর মোহনায় একটি চরে ধাক্কা খেয়ে ডুবে যায় এমভি ল্যাবস-১ লাইটার জাহাজ। এতে ছিল এক হাজার ৫০ টন সিমেন্ট।

চট্টগ্রাম ও আশেপাশের এলাকায় ব্যক্তি মালিকানাধীন লাইটার জাহাজ চলাচল সমন্বয়কারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল কবীর রঞ্জু বলেন, ‘ভারী কুয়াশার কারণেই এই দুর্ঘটনাগুলো ঘটেছে। এসব দুর্ঘটনায় দুই ক্রু নিখোঁজ রয়েছেন বলে আমরা জানতে পেরেছি।’

বাংলাদেশ লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নবী আলম বলেন, ‘গ্লোরি অব শ্রীনগর-৪ লাইটার জাহাজের দুই কর্মী নিখোঁজ হওয়ার কথা শুনেছি। তবে এ বিষয়ে আমরা নিশ্চিত নই। আমরা বিষয়টি জানার চেষ্টা করছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top