সকল মেনু

বীজ সার ও কীটনাশকের অনুদান বিতরন

Agriculture  Picture 30-07-2013ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রামঃউন্নত প্রযুক্তি এবং প্রজাতি উদ্ভাবন ও কৃষক পর্যায়ে প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে প্রতিকুল পরিবেশে খাদ্য উৎপাদন বৃদ্ধি এবং জীবন ও জীবিকার মান উন্নয়নে ব্র্যাক কৃষি ও খাদ্য নিরাপত্ত্রা কর্মসূচীর আওতায় কুড়িগ্রামে উপকার ভোগী ৭শ’১২ জন চাষীকে ব্রী ধান ৩৩ চাষের অনুদান হিসেবে ২৩ লাখ ১৭ হাজার ২৭৯ টাকা বিতরন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। উন্নত শস্য ব্যবস্থাপনা ও শস্য বিন্যাস প্রযুক্তি সম্পসারনের মাধ্যমে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে ব্র্যাক কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচীর আওতায় ২০১২ সালের জুলাই মাসে শুরু হওযা এ কর্মসূচি ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত চলবে।কুড়িগ্রাম জেলার নাগেম্বরী,রাজারহাট,উলিপুরও সদর উপজেলায় এই কর্মসূচী চালু রয়েছে। পনি ও সেচ নিষ্কাশনের ব্যবস্থা রয়েছে এমন ২০ থেকে ৩০ একর একত্তে নিয়ে একটি ব্লোক তৈরী করে একই জাতের শস্য বিন্যাস করে বোরো আমন, বোরো আউস, আউস-আমন, রবি (খেসারি, ভুট্টা, সূর্যমূখী, মিষ্টি আলু চাষ করা হয়) । কৃষকদের মাঝে বীজ, চারা, সেচ, কিটনাশকের জন্য অনুদান প্রদান করা হয়। এ ক্ষেত্রে একর প্রতি ৮ হাজার টাকা হিসেবে ৩শ’ ৬ একর জমির বিপরীতে ৬শ’ ৯২ জন কৃষক কে ২৩ লাখ ১৭ হাজার ২৭৯ টাকা অনুদান প্রদান করা হবে।

মঙ্গলবার দুপুর ১২টায় ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত অনুদান বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এ বি এম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, খামারবাড়ী উপ-পরিচালন প্রতীপ কুমার মন্ডল, উপজেলা কৃষি কর্মকর্তা মজনুর রহমান, সিনিয়র রিজিওনাল ম্যানেজার বাবুল প্রামানিক, ব্র্যাক জেলা প্রতিনিধি মাসুদুর রহমান, মোস্তাফিজুর রহমান সহ কৃষি কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top