সকল মেনু

রিজার্ভ চুরি: কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জড়িত

bangladesh-bank_50268হটনিউজ২৪বিডি.কম : রিজার্ভ চুরিতে বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মী জড়িত বলে তদন্তের সঙ্গে সম্পৃক্ত পুলিশ কর্মকর্তা মোহাম্মদ শাহ আলমের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স । এই পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানায়, বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মী জেনেশুনেই ব্যাংকের সুইফট নেটওয়ার্ক অনিরাপদ করে রেখেছিলেন। কয়েকজন বিদেশির সঙ্গে বোঝাপড়ার ভিত্তিতে এমনটা করা হয়। আর এভাবে ওই কর্মীরাই রিজার্ভের অর্থ চুরিতে সহায়তা করেছেন। এ ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেপ্তার করা হবে।

মোহাম্মদ শাহ আলমের বরাত দিয়ে রয়টার্সের ওই প্রতিবেদনে জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের যে কর্মীরা এ ঘটনায় জড়িত, তারা কোনোভাবে আর্থিক সুবিধা পেয়েছেন কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক আর একজন তদন্ত কর্মকর্তার বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, রিজার্ভ চুরির ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাকের এক’শ জনেরও বেশি কর্মীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এ ছাড়া বেশ কয়েকজন কর্মীর বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রিজার্ভ চুরিতে বাংলাদেশ ব্যাংকের পাঁচ কর্মকর্তার দায়িত্বে অবহেলা ও অসতর্কতার প্রমাণ তদন্তে উঠে আসার কথা গত বৃহস্পতিবার রয়টার্সকে জানিয়েছিলেন আরেকটি তদন্ত দলের প্রধান মোহাম্মদ ফরাসউদ্দিন। গত ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার চুরির খবর প্রকাশের পর দেশ-বিদেশে তুমুল আলোচনার মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিনের নেতৃত্বে সরকার গঠিত তদন্ত কমিটির পাশাপাশি সিআইডিও তদন্তে নামে।

শাহ আলম বলেন, ‘বাংলাদেশে ব্যাংকের কয়েকজন কর্মী কিছু বিদেশির সঙ্গে যোগসাজশে ব্যাংকের সুফট নেটওয়ার্ক অনিরাপদ করে রেখেছিলেন। কী করছিলেন তা তারা জানতেন।’

বাংলাদেশ ব্যাংকের মধ্য পর্যায়ের কর্মকর্তারা কীভাবে হ্যাকারদের সঙ্গে জড়িয়েছিলেন এবং হাতিয়ে নেওয়া অর্থ থেকে তারা লাভবান হয়েছিলেন কি না তা এখন তদন্তকারীরা খুঁজে বের করার চেষ্টা করছেন বলে জানান তিনি।

এই কর্মকর্তাদের গ্রেপ্তার করা হবে কি না জানতে চাইলে রয়টার্সকে শাহ আলম বলেন, ‘আমরা এর খুব কাছাকাছি।’

এর আগে সরকার গঠিত তদন্ত কমিটির প্রধান মোহাম্মদ ফরাসউদ্দিন রয়টার্সকে বলেছিলেন, রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের পাঁচজন কর্মকর্তার অবহেলার প্রমাণ তাঁরা পেয়েছেন। যদিও ওই পাঁচজনের নাম প্রকাশ করেননি তিনি।

এসব বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top