সকল মেনু

পটকা মাছ নিয়ে আতঙ্ক, সিলেটে চিকিৎসাধীন অর্ধশত

dece441144acfd292d92cc36ac013ff5-58481fdd991e8হটনিউজ২৪বিডি.কম : সিলেটের জৈন্তাপুরে পটকা মাছ খেয়ে ৬ জনের মৃত্যুর ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে পুরো জেলায়। জৈন্তাপুরের কয়েকটি গ্রামের অন্তত ৪১ জন সিলেট শহরের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। বুধবার (৭ ডিসেম্বর) ছয় জনের জানাজা সম্পন্ন হয়েছে। ছয়জনের মৃত্যু ও প্রায় অর্ধশত মানুষের অসুস্থতার খবরে উপজেলাজুড়ে শোকের মাতম বইছে। এদিকে মঙ্গলবার দুপুর থেকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পটকা বিক্রি নিষিদ্ধ করে মাইকিং করা হচ্ছে।

জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন জানান, চিকিৎসাধীন ৯ জনের আবস্থা আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন। এছাড়া আরও যারা চিকিৎসা নিচ্ছেন তাদের মধ্যে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ও শিশু রয়েছে।

সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুস ছবুর মিঞা হটনিউজ২৪বিডিকে বলেন, ‘হাসপাতালে নারী-পুরুষসহ ২৪ জন চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন আছেন আরও ৯ জন। সার্বিক দিক থেকে চিকিৎসাধীন সবার অবস্থাই এখন ভালো। পটকা মাছ খেয়ে হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের নিয়ে কাজ করে যাচ্ছে এ বিষয়ে গঠিত মেডিক্যাল বোর্ড।’

খোঁজ নিয়ে জানা যায়, দরবস্ত ইউনিয়নের উত্তর মহাইল, লামা মহাইল, কুড়গ্রাম, গর্দ্দনা, বারগাতি, খলাগ্রাম, চারিকাটা ইউনিয়নের থুবাং, বনপাড়া গ্রামের আরও প্রায় ৪০ জন পটকা খেয়ে অসুস্থ হয়ে সিলেট শহরের ওয়েসিস হাসাপাতাল, রাগিব রাবেয়া মেডিক্যাল হাসপাতাল, মাউন্ট এডোরা হাসপাতাল ও সিলেট এমএজি ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে আশঙ্কাজনক আরও ৯ জন আইসিইউতে ভর্তি রয়েছে। উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীনও এ বিষয়টি নিশ্চিত করেছেন।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশ হেলথ ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মাহবুব আলম হটনিউজ২৪বিডিকে বলেন, ‘পটকা মাছ একটি বিষাক্ত মাছ। বছরের বিভিন্ন সময়ে প্রজননকালে ওই মাছটির অঙ্গপ্রত্যঙ্গ নতুন করে জন্মায়। যার কারণে এ মাছের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গে বিষ রয়ে যায়। তবে এ মাছ খাওয়া যায়। রান্না করার আগে পটকা মাছের পেটের ভেতরের ডিম ও নাড়িভুঁড়িসহ অঙ্গপ্রতঙ্গ কেটে ফেলে রান্না করলে কোনও ধরনের সমস্যা হবে না।’

পটকা মাছ খেয়ে যারা মারা গেছেন- মঙ্গলবার বিকাল ৪টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দরবস্ত ইউনিয়নের উত্তর মহাইল গ্রামের আব্দুর রহিম (৬০), তার ছেলে সোলেমান হোসেন (৩০), লোকমান হোসেন (২৮), পার্শ্ববর্তী বাড়ীর সৌদি প্রবাসী আনিছুল হকের মেয়ে দ্বিতীয় শ্রেণির ছাত্রী মনি বেগম (১০), প্রথম শ্রেণির ছাত্র রাহিম আহমদ (৮)। সর্বশেষ বুধবার (৭ ডিসেম্বর) সকালে চিকিৎসাধীন অবস্থায় সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজে মারা যান উপজেলার চারিকাটা ইউনিয়নের থুবাং গ্রামের সোহা মিয়ার স্ত্রী সিফাতুন নেছা(৬০)।

এদিকে জৈন্তাপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার সব ক’টি বাজারে পটকা, পিরানহা, ফরমালিন যুক্ত এবং পচা মাছ বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করে মাইকিং করা হয়েছে বলে জানান জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল কবির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top