আন্তর্জাতিক

আলেপ্পোতে অস্ত্রবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো

c2c09d429ce8a41e9fd337c4599cb403-58462bbe4bc1dআন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : সিরিয়ার আলেপ্পো নগরীতে অস্ত্রবিরতির প্রশ্নে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মিশর, নিউজিল্যান্ড ও স্পেন যে প্রস্তাব তুলেছে তার বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য রাশিয়া ও চীন ভেটো দিয়েছে।

জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভিটালি চারকিন অভিযোগ করেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিয়ম অনুযায়ী, কোনও প্রস্তাব উত্থাপনের পর ভোটাভুটির আগে প্রস্তাবটি সবিস্তারে পড়ার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়। কিন্তু এ ক্ষেত্রে এই নিয়ম লঙ্ঘন করা হয়েছে।

তবে রাশিয়ার করা ওই অভিযোগকে ‘অজুহাত’ বলে সমালোচনা করেছে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সহকারি প্রতিনিধি মিশেল সিসন। তিনি বলেন, ‘রাশিয়া জাতিসংঘকে খেয়াল-খুশি মতো চালাবে, তা আমরা হতে দিতে পারি না।’

আলেপ্পোতে সাতদিনের অস্ত্রবিরতির প্রস্তাবটির বিপক্ষে ভেটো দেন রাশিয়া ও চীন। ভেনিজুয়েলা প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। তবে অ্যাঙ্গোলা ভোট দানে বিরত থাকে। অপরদিকে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের ১১ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট প্রদান করে।

এদিকে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনাবাহিনী জানিয়েছে, আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলের বেশিরভাগ এলাকাই তাদের দখলে চলে এসেছে। এর আগে সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়, এক সপ্তাহের যুদ্ধেই বিদ্রোহীদের ৭০ শতাংশ এলাকা আসাদ বাহিনীর দখলে এসে গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-র এক প্রতিবেদনে বলা হয়, আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় এখনও এক লাখের বেশি মানুষ আটকা পড়ে আছে। যেখানে তাদের কোনও খাদ্য সরবরাহ নেই, নেই কোনও হাসপাতাল।
সূত্র: বিবিসি।