সকল মেনু

ইদ্রিসের ফাঁসির রায়ে খুশি শরীয়তপুরবাসী

1415e386aeef20441297a7904297af6b-584534a1a1b4dহটনিউজ২৪বিডি.কম : মানবতাবিরোধী অপরাধের মামলায় শরীয়তপুরের রাজাকার পলাতক ইদ্রিস আলী সরদার ওরফে ইদ্রিস মৌলভীর ফাঁসির রায়ে আনন্দ ও সন্তোষ প্রকাশ করেছেন মামলার বাদী, ক্ষতিগ্রস্ত পরিবার ও স্থানীয় মুক্তিযোদ্ধারা। সোমবার রায় ঘোষণার পরপরই মুক্তিযোদ্ধারা একে অপরকে মিষ্টি মুখ করান।

মামলার বাদী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শরীয়তপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার বলেন, ‘রাজাকার ইদ্রিস মৌলভী সম্ভবত দেশের বাইরে পলাতক অবস্থায় রয়েছে। তাকে খুঁজে বের করে দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করতে হবে। তাহলেই স্বাধীনতার জন্য ত্যাগ স্বীকার করা ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য ও মুক্তিযোদ্ধারা শান্তি পাবে।’

মুক্তিযোদ্ধা আব্দুল জলিল হাওলাদার বলেন, ‘১৯৭১ সালের ২২ মে রাজাকার সোলায়মান মৌলভী, ইদ্রিস আলী সরদারসহ অন্যান্য রাজাকারদের সহযোগিতায় পাকিস্তানি বাহিনী শরীয়তপুরের মধ্যপাড়া এলাকার হিন্দু সম্প্রদায়ের দুই শতাধিক নিরীহ মানুষকে হত্যা করে। তাদের বাড়িঘর লুট ও অগ্নিসংযোগ করে। এছাড়া এলাকার প্রায় ৩০/৩৫ জন নারীকে মাদারীপুরের এআর হাওলাদার জুট মিলে নিয়ে ধর্ষণ ও নির্যাতন করে। তার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়ায় শহীদদের আত্মা শান্তি পাবে।’

এদিকে, রায় ঘোষণার পর শরীয়তপুরে আঙ্গারিয়ার কাশাভোগ গ্রামে রাজাকার ইদ্রিস আলী সরদারের বাড়িতে গিয়ে কাউকে পাওয়া যায়নি। তার ভাইয়ের ছেলে নিপেল সরদার জানান, গত এক বছর ধরে তিনি তার চাচাকে দেখেননি। কোথায় আছে তাও জানেন না।

মানবতাবিরোধেী অপরাধে সোমবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ইদ্রিস আলীর ফাঁসির আদেশ দেন।

২০১০ সালের মে মাসে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুন্ঠন, অগ্নিসংযোগসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে ইদ্রিস আলীসহ ছয়জনের বিরুদ্ধে শরীয়তপুর জেলা জজ আদালতে মামলা করেন শরীয়তপুর প্রেসক্লাবের সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ তালুকদার। মামলার ছয় আসামির মধ্যে শুধুমাত্র ২ নং আসামী ইদ্রিস আলী সরদারই জীবিত রয়েছেন। ১ নং আসামি সোলায়মান মোল্যা গত ২৬ অক্টোবর কারাগারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এছাড়া ৩ নং আসামি সামসুল হক মোল্যা, ৪ নং আসামি রবুল্লা মাস্টার, ৫ নং আসামি আব্দুল আজিজ মোল্যা ও ৬ নং আসামি লালচাঁন সরদার মারা যাওয়া মামলার দায় থেকে তাদের বাদ দেওয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top