সকল মেনু

এবার রিটার্ন দাখিল বেড়েছে ৩ লাখ, আয়কর আদায় বেড়েছে ২০৭%

nbrabnews24_48192হটনিউজ ডেস্ক : এবার নির্ধারিত সময়ের মধ‌্যে গত বারের চেয়ে ৩ লাখ বেশি আয়কর বিবরণী জমা পড়েছে জাতীয় রাজস্ব বোর্ডে। আর আয়কর আদায় বেড়ে দাড়িয়েছে ২০৭ শতাংশ। ২০১৬-১৭ করবর্ষে আয়কর দেওয়ার নির্ধারিত সময় শেষ হওয়ার একদিন পর গতকাল বৃহস্পতিবার এনবিআরের দেওয়া পরিসংখ‌্যানে এই তথ্য উঠে এসেছে।
এনবিআরের সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, গত বছর ৮ লাখ ১৫ হাজার ৪৮৩ জন করদাতা রিটার্ন দাখিল করেছিলেন। আয়কর আদায় হয়েছিল ১ হাজার ৮৩ কোটি ৬০ লাখ টাকা। এবার সবমিলিয়ে সাড়ে ১১ লাখ করদাতা রিটার্ন জমা দিয়েছেন। এই সংখ‌্যা গতবারের চেয়ে ৪০ দশমিক ৩৪ শতাংশ বেশি। ব‌্যক্তি করদাতাদের কাছ থেকে মোট আদায় হয়েছে ৩ হাজার ৩৩৫ কোটি ২১ লাখ টাকা। আদায়ের পরিমাণ বেড়েছে ২০৭ শতাংশ।
গত জুন মাস পর্যন্ত ১৯ লাখ থেকে থেকে বেড়ে ৩০ নভেম্বর পর্যন্ত টিআইএনধারীর সংখ্যা ২৪ লাখ ৪১ হাজার ৬৫৩ জনে দাঁড়িয়েছে বলে এনবিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এনবিআরের তথ্য অনুযায়ী, এবার ১ থেকে ৭ নভেম্বর আয়কর মেলায় ১ লাখ ৯৪ হাজার ৫৯৮ জন করদাতা রিটার্ন দাখিল করেন। আয়কর সপ্তাহে জমা দেন ৩ লাখ ১১ হাজার ৯৯৭ জন।
প্রসঙ্গত, ২০১৬-১৭ অর্থবছরে মোট ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য ধরেছে সরকার। এর মধ্যে এনবিআরকে আদায় করতে হবে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা আছে ৭১ হাজার ৯৪০ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top