সকল মেনু

কর্মঘণ্টায় ন্যূনতম মজুরি ১৫ ডলারের দাবিতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

usa_47804আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : প্রতি কর্মঘণ্টায় ন্যূনতম মজুরি ১৫ ডলারের দাবিতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ হয়েছে। এ সময় কয়েকশ’ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

স্থানীয় সময় মঙ্গলবার নিউইয়র্ক, শিকাগো, লস অ্যাঞ্জেলেসসহ ৩৪০টি শহর ও ২০টি বিমানবন্দরে বিক্ষোভ করেছে ‘ফাইট ফর ফিফটিন ডলার’ নামে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আন্তর্জাতিক সংগঠন।

বিক্ষোভ আয়োজনকারীদের দাবি, প্রান্তিক পর্যায়ে কাজ করা শ্রমিকদের মজুরি প্রতি কর্মঘণ্টায় ন্যূনতম ১৫ ডলার করা হোক এবং অধিকতর শ্রমিক ইউনিয়নের অধিকার দেয়া হোক।

২০১২ সালে ন্যূনতম মজুরি ঘণ্টায় ১৫ ডলারের দাবিতে আন্দোলন শুরু হয়। সেই থেকে এ পর্যন্ত মঙ্গলবারের আন্দোলন ছিল সবচেয়ে বড়।
যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি কর্মজীবী জাতীয় পর্যায়ে ঘণ্টায় ন্যূনতম ৭ দশমিক ২৫ ডলারের বেশি মজুরি পেয়ে থাকেন। তবে কেউ-ই ১৫ ডলার পান না। তবে সরকারের ঊর্ধ্বতম কর্মকর্তারা এর সমর্থনে একটি বিল আনেন।

বিমান পরিবহন, রেস্টুরেন্ট, স্বাস্থ্য খাতসহ বিশ্ববিদ্যালয় ও কলেজের কর্মজীবীরাও মঙ্গলবার বিক্ষোভে অংশ নেন। শিকাগোতে হয় সবচেয়ে বড় বিক্ষোভ। ম্যাকডোনাল্ডের একটি রেস্টুরেন্ট, একটি বড় হাসপাতাল এবং ওহারে বিমানবন্দরের সামনে বিক্ষোভে অংশ নেয় কয়েক হাজার মানুষ।
‘ফাইট ফর ফিফটিন’ আন্দোলনের শিকাগো চ্যাপ্টারের এক সদস্য নাম না প্রকাশের শর্তে জানিয়েছেন, ম্যাকডোনাল্ডের কাছে একটি এলাকা অবরোধ করলে পুলিশ কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করে।
ফাইট ফর ফিফটিন আন্দোলনের সমর্থনে নিউইয়র্কে বিক্ষোভ আয়োজন করে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সার্ভিস ইন্ডাস্ট্রি ইউনিয়ন ‘৩২বিজে’। এ বিক্ষোভ থেকে কয়েক ডজন লোককে গ্রেফতার করা হয়, যার মধ্যে ৪ জন নির্বাচিত প্রতিনিধি আছেন। দাবির প্রতি সমর্থন জানিয়ে তারা বিক্ষোভে অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top