সকল মেনু

নদীতে অবৈধভাবে বালু উত্তোলন, জমি ও বাড়িঘর ধসের আশঙ্কা

609f4a80a230d71bc70837b4b0543e70-583baa15d3366হটনিউজ২৪বিডি.কম : বগুড়ার ধুনটের ধামাচামা গ্রামে বাঙালি নদী ও আড়িয়ামারা খালে ড্রেজার মেশিন বসিয়ে প্রভাবশালীরা অবৈধভাবে বালু উত্তোলন করছেন বলে অভিযোগ উঠেছে। নদী ও খাল থেকে বালু উঠানোয় তীরবর্তী আবাদি জমি এবং বাড়িঘর ধসে বিলীন হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। এ ব্যাপারে প্রতিকার পেতে ভুক্তভোগীরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেছেন।

অভিযোগে জানা গেছে, সারিয়াকান্দি উপজেলার ছাইহাটা গ্রামের জেল্লার প্রামাণিকের ছেলে মামুন প্রামাণিক পার্শ্ববর্তী ধুনটের নিমগাছী ইউনিয়নের ধামাচামা গ্রামে বাঙালি নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবাধে বালু উত্তোলন করছেন। এ বালু একই গ্রামের শাহীন মিয়ার কাছে বিক্রি করা হচ্ছে। অন্যদিকে, বথুয়াবাড়ি গ্রামের দুদু মিয়া এলাঙ্গী ইউনিয়নের আড়িয়ামারা খালে ড্রেজার মেশিন বসিয়ে একইভাবে বালু তুলছেন। এ বালু শৈলমারী গ্রামের সাবেক ইউপি সদস্য জামাল হোসেনের কাছে বিক্রি করছেন। নদী ও খালের পানিতে ভাসমান চরাট বানিয়ে ড্রেজার মেশিন বসিয়ে পাইপের মাধ্যমে গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এতে নদী ও খালের পাড়ে ভাঙন শুরু হয়েছে। আশপাশের আবাদি জমি ও বসতবাড়ি হুমকির মুখে পড়েছে। স্থানীয়রা অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করে তাদের পরিবেশ বিপর্যয় থেকে বাঁচাতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেছেন।

উপজেলার ধামাচামা গ্রামের আজিবর রহমান ও শৈলমারী গ্রামের হবিবর রহমান বলেন, এভাবে বালু উত্তোলন করায় নদীর গভীরতা বৃদ্ধি পাচ্ছে। ফলে শুষ্ক মৌসুমেই ভাঙন দেখা দিয়েছে। নদী তীরবর্তী বাড়িঘর ও আবাদি জমি হুমকির সম্মুখীন হয়েছে। এর আগে একই কারণে তাদের কিছু জমি নদীতে বিলীন হয়ে গেছে। এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে তাদের অবশিষ্ট জমিও বিলীন হয়ে যাবে।

তারা দাবি করেন, অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি প্রশাসনকে অবহিত করা হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে বালু ব্যবসায়ীরা আরও বেপরোয়া হয়ে উঠেছেন।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহীম বলেন, নদী ও খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ব্যাপারে মৌখিক অভিযোগ পেয়েছেন। পুলিশ পাঠিয়ে এলাঙ্গীর আড়িয়ামারা খালে বালু উত্তোলন বন্ধ করা হয়েছে। এছাড়াও উপজেলার বিভিন্ন নদীতে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top