আন্তর্জাতিক

পাকিস্তানের নতুন সেনাপ্রধানকে নিয়ে সতর্ক করলেন সাবেক ভারতীয় সেনাপ্রধান

b2b1af99e5527dc803ca05c2ed0a8988-583a92d1bbf11আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : সেনা কর্মকর্তা হিসেবে পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল কামার জাভেদ বাজওয়ার প্রশংসা করলেও তার ব্যাপারে ভারতের ‘সতর্ক’ হওয়া উচিত বলে মনে করেন সাবেক ভারতীয় সেনাপ্রধান বিক্রম সিং। শনিবার পাকিস্তানের নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করার পর ভারতীয় সংবাদমাধ্যম পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

বিক্রম সিং জানান জাতিসংঘের মিশনে কংগোতে তার অধীনে কাজ করেছেন জাভেদ বাজওয়া। সেসময় জাভেদ পেশাগতভাবে ‘অসাধারণ নৈপুন্য’ দেখিয়েছিলেন বলে উল্লেখ করেন তিনি। বিক্রম সিং-এর মতে, মানুষ যখন তার নিজ দেশে ফিরে যায় তখন মানসিকতাও বদলে যায়। অর্থাৎ তখন দেশের স্বার্থ বড় হয়ে সামনে আসে। আর সেকারণেই জাভেদ বাজওয়াকে নিয়ে ভারতের সতর্ক হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

বিক্রম সিং বলেন, ‘জাতিসংঘের আওতায় যখন বিশ্বশান্তির লক্ষ্যে কেউ কাজ করতে যায় তখন সেখানে অমায়িকতা প্রাধান্য পায়। কিন্তু সেখান থেকে নিজ দেশে ফেরার পর পরিস্থিতি পাল্টে যায়। কারণ তখন দেশের স্বার্থ সবার আগে আসে।’

তিনি আরও মনে করেন, পাকিস্তানের সেনাপ্রধানের দায়িত্ব নেওয়ার পর জাভেদ বাজওয়া সেনাবাহিনীর নীতিমালায় কোনও পরিবর্তন আনেন কিনা তার জন্য ভারতের অপেক্ষা করা উচিত ও সতর্কভাবে দেখা উচিত।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনে প্রকাশিত খবরে বলা হয়, কাশ্মির বিরোধ নিয়ে বাজওয়ার বিশেষ অভিজ্ঞতা রয়েছে। তবে তিনি পাকিস্তানের জন্য ভারত থেকেও বড় শত্রু মনে করেন জঙ্গিবাদকে। বিক্রম সিং-ও আশা প্রকাশ করেছেন, ভারতের চেয়ে দেশের ভেতরের চরমপন্থাকে বড় হুমকি মনে করে কাজ করবেন জাভেদ বাজওয়া।

২৯ নভেম্বর (সোমবার) পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান রাহিল শরিফের মেয়াদ শেষ হওয়ার পরদিন ওই পদে নিযুক্ত হবেন বাজওয়া। আরও যে দুই সেনা কর্মকর্তার নাম সেনাবাহিনীর শীর্ষ দুই পদের জন্য আলোচিত হচ্ছিল, তারা হলেন ভাওয়ালপুর কোর কমান্ডার লেফট্যানেন্ট জেনারেল জাভেদ ইকবাল রামদে ও মুলতান কোরের কমান্ডার লেফট্যানেন্ট জেনারেল ইশফাক নাদিম।

বালুচ রেজিমেন্টের ক্যারিয়ার ইনফ্যান্ট্রি অফিসার বাজওয়াকে চিফ অব আর্মি স্টাফ নির্বাচন করার পাশাপাশি সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির প্রধান হিসেবে লেফট্যানেন্ট জেনারেল জুবায়ের হায়াতকে বেছে নেওয়া হয়েছে। এই দুই সামরিক কর্মকর্তাকে চার তারকা জেনারেল হিসেবে পদোন্নতি দেওয়া হবে। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তাদের নিয়োগ চূড়ান্ত করেছেন। সূত্র: এনডিটিভি