সকল মেনু

নরওয়ে যাওয়া হচ্ছে না স্নোডেনের

085cc8f4b5a4124f76dae1699e6699b7-5839054cb2021হটনিউজ২৪বিডি.কম : নরওয়ে সফরে গেলে সেখানকার কর্তৃপক্ষ তাকে যুক্তরাষ্ট্রে হস্তান্তরিত করবে না-এমন নিশ্চয়তা চেয়ে সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের করা আবেদনটি প্রত্যাখ্যান করেছে নরওয়েজিয়ান সুপ্রিমকোর্ট। এর আগে নরওয়ের অসলো ডিস্ট্রিক্ট কোর্ট এবং একটি আপিল কোর্টেও স্নোডেনের আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছিল।

উল্লেখ্য, এডওয়ার্ড স্নোডেন হলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ-এর সাবেক গোয়েন্দা কর্মকর্তা। ২০১৩ সালে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে সারা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিলেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই ফাঁসের ঘটনায় সামনে আসে নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ভয়াবহতা। তথ্যফাঁসের পর থেকেই স্নোডেন পালিয়ে বেড়াচ্ছেন নিজ দেশ থেকে। যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে,তাতে তার অন্তত ৩০ বছরের কারাদণ্ড হতে পারে। যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ানটেড ব্যক্তির তালিকায় রয়েছে তার নাম। বর্তমানে তিনি রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন।

মত প্রকাশের স্বাধীনতার জন্য অসামান্য প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে ‘ওসিয়েজকি পুরস্কার’ গ্রহণের জন্য অসলো যেতে চেয়েছিলেন তিনি। কিন্তু তার আগে নরওয়েতে নিজের নিরাপত্তা নিশ্চিত করতে চেয়েছেন তিনি। তবে তা হলো না। তবে নরওয়ের সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, স্নোডেনকে যুক্তরাষ্ট্রে হস্তান্তরের বিষয়ে কোনও ধরনের পদক্ষেপের ওপর রুল জারি করা যাচ্ছে না। অবশ্য যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত এ ধরনের কোনও অনুরোধ জানায়নি। সূত্র: বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top