সকল মেনু

রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে দালালদের সহায়তায় : বিজিবি ডিজি

 কক্সবাজার প্রতিনিধি : দালালদের সহায়তায় কিছু রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তবে কি পরিমাণ রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে তার সঠিক পরিসংখ্যান বিজিবির কাছে নেই। উখিয়া-টেকনাফ সীমান্ত এলাকা পরিদর্শন শেষে আজ শুক্রবার দুপুরে টেকনাফ স্থল বন্দরের মালঞ্চ কটেজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন এসব কথা বলেন। এসময় বিজিবি’র চট্টগ্রাম রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার ফরিদ হাসান, কক্সবাজার সেক্টরের ভারপ্রাপ্ত কমান্ডার কর্নেল এম এম আনিসুর রহমান, ২ ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্ণেল আবুজার আল জাহিদ প্রমুখ উপস্থিত ছিলেন।
বিজিবি’র মহাপরিচালক বলেন, ৬৩ কিলোমিটার জলসীমাসহ ২৭১ কিলোমিটার সীমান্তের শতভাগ নিরাপত্তা দেয়া বিজিবির একার পক্ষে সম্ভব নয়। যেসব স্থলপথে বিজিবি টহল দিতে পারছে না সেসব পয়েন্ট দিয়ে কিছু দালাল রোহিঙ্গাদের কাছ থেকে টাকা নিয়ে বাংলাদেশে ঢুকাচ্ছে। তিনি বলেন, সীমান্তের দু’পারেই কিছু দালাল রয়েছে। তাদের সহযোগিতায় অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে রোহিঙ্গারা। যেসব পয়েন্ট দিয়ে অনুপ্রবেশ ঘটছে সেসব পয়েন্ট চিহ্নিত করা হয়েছে। ওই পয়েন্টগুলোতে বিজিবির নজারদারি রয়েছে।
মেজর জেনারেল আবুল হোসেন বলেন, রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ করতে হলে লোকাল কমিউনিটি এবং স্থানীয় প্রশাসনের সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসীদের বিষয়ে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। সুতরাং এখানে দেশী-বিদেশী কোন সন্ত্রাসীর অপতৎপরতা চালানোর সুযোগ নেই। তিনি আরও বলেন, আমরা কারো শত্রু নই, সকল রাষ্ট্রের সাথে আমাদের ভ্রাতৃত্বপ্রতীম সুসম্পর্ক রয়েছে। তিনি বলেন, বিজিবি যেসব রোহিঙ্গাকে আটকের পর স্বদেশে ফেরত পাঠায় তাদের সকলকে মানবিক সহযোগিতা দিয়ে থাকে।
সীমান্তের নিরাপত্তা জোরদার করতে কাটাতারের বেড়া দেয়ার বিষয়ে ডিজি বলেন, পৃথিবীর অধিকাংশ দেশে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট রয়েছে। তবুও অনুপ্রবেশ রোধ করা সম্ভব হয়না। এরপরও বর্তমান সরকার সীমান্তে কাটা তারের বেড়া, সড়ক ও টাওয়ার স্থাপনের চিন্তা করছে। তবে, এটি সহসা সম্ভব নয়। তিনি আরো বলেন, আমরা সৌহাদ্যপূর্ণ সম্পর্ক দিয়ে সীমান্ত সমস্যা নিরসনের চেষ্টা চালাচ্ছি। গত দু’দিন ধরে আমি স্থল ও জল সীমান্ত পরিদর্শন করেছি। গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার উখিয়া টেকনাফ-সীমান্ত ঘুরে দেখেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top