সকল মেনু

মিসরে সাত হাজার বছরের পুরনো নগরীর সন্ধান

f88f89db3c00ae397ceedc75366c032a-5837b9319337bআন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : মিসরে প্রত্নতাত্ত্বিকরা সাত হাজার বছরের পুরনো একটি প্রাচীন নগরীর সন্ধান পেয়েছেন। আবিষ্কৃত নগরীটিতে বাড়িঘর, সরঞ্জাম, মাটির তৈরি জিনিসপত্র ইত্যাদি রয়েছে। এছাড়াও এখানে অনেকগুলো কবরেরও সন্ধান পাওয়া গেছে। এ নগরীর অবস্থান নীল নদের কাছে আবিদোসে সেটি দ্য ফার্স্ট মন্দিরের পাশে।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন আবিষ্কৃত ১৫টি কবর ইঙ্গিত দিচ্ছে যাদেরকে এখানে সমাহিত করা হয়েছিল তারা সমাজের উঁচুতলার মানুষ ছিলেন।

ধারণা করা হচ্ছে, নগরীটিতে গুরুত্বপূর্ণ কর্মকর্তা ও সমাধি নির্মাতারা থাকতেন। তারা রাজকীয় সমাধি নির্মাণ করেন। সমাধিগুলো পবিত্র নগরী আবিদোনের কাছে অবস্থিত। সেখানে অনেক মন্দির ছিল। প্রাচীন মিসরীয় সভ্যতার উন্মেষকালে এ নগরী সমৃদ্ধি লাভ করে।

বিশেষজ্ঞরা বলছেন, এই আবিষ্কারের ফলে মিসরের পর্যটন শিল্পের প্রসার ঘটবে।

বর্তমানে দেশটির পর্যটন শিল্পে মন্দা অবস্থা চলছে। ২০১১ সালে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের পতনের পর থেকে এই শিল্পে ধস নামে।

প্রত্নতাত্ত্বিকরা নগরীর মধ্যে বেশ কয়েকটি ভবন, বিভিন্ন ধরনের মাটির তৈরি পণ্য এবং ধাতু ও পাথরের তৈরি দ্রব্যসহ বেশকিছু জিনিষপত্র আবিষ্কার করেছেন।

কর্মকর্তাদের বরাত দিয়ে ইজিপ্ট ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, কোনও বিদেশি গ্রুপ নয়, মিসরের পুরাতত্ত্ব মন্ত্রণালয়ের একটি প্রত্নতাত্ত্বিক মিশন নগরীটি আবিষ্কার করে। সূত্র: আল জাজিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top