সকল মেনু

ফেসবুক মার্কিন নির্বাচন প্রভাবিত করেনি, আবারও বললেন জাকারবার্গ

418df608de010d81c8479b4aea83e747-58296f015825eহটনিউজ২৪বিডি.কম : ফেসবুকে যে ভুয়া খবর ছড়িয়ে পড়ছে, অবশেষে তা স্বীকার করেছেন ওই সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তবে ছড়িয়ে পড়া ভুয়া খবর আর গুজবের কারণে ফেসবুকের বিরুদ্ধে মার্কিন নির্বাচন প্রভাবিত হওয়ার যে অভিযোগ উঠেছে তা আবারও অস্বীকার করেছেন তিনি।

গত সপ্তাহে সান ফ্রান্সিসকো’র আশপাশের এক সেমিনারে জাকারবার্গ বলেছিলেন, ভুয়া প্রতিবেদনে নির্বাচন প্রভাবিত হওয়ার ধারণাটি পাগলামো ছাড়া আর কিছু না। তবে এ নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে এখনও। এই প্রেক্ষাপটেই নতুন করে আবারও নিজেদের অবস্থান জানাতে গিয়ে, জাকারবার্গ ওই পোস্ট দেন।

নিজের ফেসবুক একাউন্ট থেকে দেওয়া সেই পোস্টে জাকার বার্গ জানান, ‘ফেসবুকে যেসব কনটেন্ট দেখা যায়, তার ৯৯ শতাংশই যথার্থ। গুজব আর ভুয়া খবরের সংখ্যা নেহায়েতই কম। তো যে গুজবগুলো ছড়িয়ে পড়ে ফেসবুকে সেগুলো একটা নির্দিষ্ট দলীয় দৃষ্টিভঙ্গী নয়। এ কারণেই এটা খুব অসম্ভব যে গুজবের কারণে মার্কিন নির্বাচনের ফলাফল বদলে গেছে।

তবে ফেসবুকের বিরুদ্ধে প্রভাবিত করার অভিযোগ নতুনর কিছু নয়। বাবাক ওমামাও নির্বাচনকালে ফেসবুকের ভূয়া তথ্য ছড়ানোর বিরুদ্ধে ওবামাও সরব হয়েছিলন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top