সকল মেনু

মঞ্চে যখন সৈয়দ হক-কাজী নজরুল আর আরেফ-আরিক!

28aaa0ef8b3eb685696a6689a575694d-58297630ba294বিনোদন ॥ হটনিউজ২৪বিডি.কম : পটভূমিটা মহান একাত্তরের। যখন এদেশের কিছু সূর্যসন্তানদের বিনা কারণে ধরে নিয়ে যাওয়া হচ্ছে। চলছে নির্যাতন। তখনই পাকিস্তান হানাদার বাহিনী তুলে আনতে যায় কবি কাজী নজরুল ইসলামকে। কিন্তু ভুলে নিয়ে আসে অন্য এক ব্যক্তিকে। যার নামও কাজী নজরুল ইসলাম। জন্ম ভারতের বর্ধমানে।

গল্পটা এভাবেই। আর এটি লিখেছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। প্রয়াত এ কথাসাহিত্যিকের উপন্যাস ‘নীল দংশন’ থেকে এটি ইংরেজিতে অনুুবাদ করা হয়েছে। এর নাম ‘ব্লু ভেনাম’।

আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’ বা ‘লিট ফেস্ট’-এ থাকছে তাদের এ আয়োজন। উদ্বোধনী দিন সন্ধ্যা ৬টায় বাংলা একাডেমি মিলনায়তনে এর মঞ্চায়ন হবে। নির্দেশনা দিয়েছেন নায়লা আজাদ নুপুর।

দুই চরিত্রের এ মঞ্চপাঠে অভিনয় করবেন ‌‘অনিল বাগচীর একদিন’খ্যাত অভিনেতা আরেফ সৈয়দ ও অারিক আনাম খান। অারিকের আরও একটি পরিচয় আছে। তিনি নির্মাতা ও অভিনেতা তারিক আনাম খানের ছেলে।
মঞ্চপাঠে আরেফ কাজী নজরুল ইসলাম ও অারিক পাক সেনা কর্মকর্তা চরিত্রে অভিনয় করবেন।

আরেফ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মূলত আমরা উপন্যাসের কিছু অংশ পাঠ ও অভিনয় করব। মঞ্চপাঠের দৈর্ঘ্য ৩০ মিনিট। প্রয়াত কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হককে সম্মান জানাতে ও স্মরণ করতে এ মঞ্চপাঠ উৎসবে যুক্ত করা হয়েছে।’

বাংলা একাডেমি চত্বরে আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’। চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। ষষ্ঠবারের মতো আয়োজিত এ সাহিত্য উৎসব হবে দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলা। এ উৎসবে ১৮টি দেশ থেকে ৬৬ জন বিদেশি এবং দেড় শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক অংশ নেবেন। এ উৎসবে দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ নানা বিষয়ে সরাসরি আলোচনা-পর্যালোচনার সুযোগ থাকছে জনসাধারণের।

ঢাকা লিট ফেস্ট আয়োজিত হচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়ের বিশেষ সহযোগিতায়। এটির টাইটেল স্পন্সর ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন ও অনলাইন নিউজ পেপার বাংলা ট্রিবিউন, প্ল্যাটিনাম স্পন্সর ব্র্যাক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top