সকল মেনু

জাপানের চিন্তা বাড়িয়ে বিতর্কিত দ্বীপপুঞ্জে টহল চিনা জাহাজের

chaina-navyabnews24_44431আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : উত্তেজনা বাড়িয়ে পূর্ব চিন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জের জলসীমায় আজ শনিবার চিনা চার জাহাজ ঢুকেছিল বলে দাবি করেছে জাপানের কোস্ট গার্ড। চলতি সপ্তাহে এই নিয়ে দ্বিতীয় বার ওই এলাকায় চিনা জাহাজ ঢুকল। জাপানের কোস্ট গার্ডের আধিকারিকরা জানিয়েছেন, স্থানীয় সময় সাড়ে ১০টার সময়ে চারটি জাহাজ ঢোকে। প্রায় দুই ঘণ্টা পরে ওই এলাকা ছেড়ে চলে যায়।

পূর্ব চিনা সাগরের দিয়াইউ বা সেনকাকু দ্বীপ নিয়ে চিন ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরে উত্তেজনা বিরাজ করছে। বেজিং বলছে, প্রাচীন কাল থেকে ওই এলাকা নিয়ন্ত্রণ করছে চিন। অন্যদিকে ১৮৯৫ সাল থেকে ওই এলাকা নিয়ন্ত্রণ করছে জাপান। জাপান ২০১২ সালে দ্বীপটিকে জাতীয়করণ করার পর থেকে প্রায়ই চিনা জাহাজ ও বিমান বিতর্কিত অঞ্চল দিয়ে টহল দেয়। চিনও ওই দ্বীপের মালিকানা দাবি করে আসছে। দিয়াইউ বা সেনকাকু দ্বীপের সার্বভৌমত্ব নিয়ে কোনও আপস করবে না বলে এর আগে ঘোষণা করেছে টোকিও এবং বেজিং। চিনা উপকূল থেকে দ্বীপটি ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। ২০১৩ সালের নভেম্বর মাসে বিতর্কিত দ্বীপপুঞ্জকে ঘিরে আকাশ প্রতিরক্ষা জোন গঠন করে বেজিং।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top