সকল মেনু

যৌথ সামরিক মহড়ায় নামছে ভারত-চিন!

indo-china-armyabnews24_44385আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই চালানোর প্রস্তুতি নিতে এবার যৌথভাবে ভারত ও চিন মহড়ায় নামছে। ভারত ও চিনের একে অপরের সেনাবাহিনীর মধ্যে যোগাযোগ বাড়াতে ও বিতর্কিত অঞ্চলের সমস্যার সমাধান করতে এই মহড়া করা হচ্ছে।

আগামী ১৬ নভেম্বর থেকে দুই সপ্তাহের যৌথ মহড়া শুরু হবে। ভারতের পক্ষ থেকে এই মহড়ায় অংশ নেবে পুনের সাউদার্ন আর্মি কমান্ড।

ভারত কাশ্মীরে ও চিন জিনজিয়াং-এ সন্ত্রাসের মুখোমুখি হয়। দুই দেশেরই লোকজন যোগ দিচ্ছে আইএসে। তাই সন্ত্রাস রুখতে ও জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করতে কি ধরনের কৌশল নেওয়া যেতে পারে সেটাই দেখানো হবে এই মহড়ায়।

পাশাপাশি, চলতি সপ্তাহেই নয়াদিল্লিতে মুখোমুখি হয়েছিল এই দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা। সীমান্তে সন্ত্রাস ঠেকাতে ভারতীয় সেনার সঙ্গে হাত মেলানোর আশ্বাস দিয়েছে চিন। একদিকে যখন পাকিস্তান চিনকে তাদের বন্ধু দেশ হিসেবে দাবি করছে, তখন নয়াদিল্লি ও বেইজিং-এর এই যৌথ মহড়া যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top