সকল মেনু

সন্ত্রাস দমন বিশেষ ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ ৭ বিভাগে

tribunal_43294হটনিউজ ডেস্ক : সন্ত্রাসী ও জঙ্গীদের দ্রুত বিচারের লক্ষ্যে দেশের ৭টি বিভাগে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নিয়েছে সরকার। ফাস্ট ট্রাক কোর্ট হিসেবে ৭টি সন্ত্রাস দমন বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হবে। সন্ত্রাস ও জঙ্গিবাদ সংশ্লিষ্ট মামলা দ্রুত নিষ্পত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সরকারি সূত্রে একথা জানা গেছে। আইনমন্ত্রী আনিসুল হক তার সাম্প্রতিক এক বক্তব্যে মামলার জট কমাতে বিশেষ আদালত স্থাপনের প্রক্রিয়া দ্রুত এগিয়ে নেয়ার কথা বলেছেন। তবে তিনি বলেন, এ প্রক্রিয়ায় অপর দুই মন্ত্রণালয়ের সম্পৃক্ততা ও নিয়োগের জন্য সচিব কমিটির অনুমোদনের আবশ্যকতার কারণে ট্রাইব্যুনাল স্থাপনে বিলম্ব হচ্ছে।
আইন মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, মন্ত্রণালয়টি সৃষ্ট ৭ ট্রাইব্যুনালে ৭ বিচারকের নিয়োগে ইতোমধ্যে জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের প্রয়োজনীয় অনুমোদন পাওয়া গেছে। এর মধ্যে শিগগিরই ঢাকা ও চট্টগ্রামে দু’টি ট্রাইব্যুনাল স্থাপিত হবে। একইসঙ্গে ১০ কর্মকর্তা ও কর্মচারীও নিয়োগ দেয়া হবে।
জানা গেছে, অর্থ বিভাগ ২০১৫ সালের ২৪ নভেম্বর ঢাকা ও চট্টগ্রাম ট্র্রাইব্যুনালের জন্য ১২টি পদের অনুমোদন দিয়েছে। একই পত্রে ট্রাইব্যুনালের প্রয়োজনীয় অন্যান্য সামগ্রীরও অনুমোদন দেয়া হয়। সম্প্রতি অর্থ বিভাগ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও খুলনা বিভাগের ট্রাইব্যুনালের জন্য ৫ জন বিচারকসহ ৩০টি পদের অনুমোদন দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top