সকল মেনু

ডা. এম আর খান সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত হলেন

mr-khan_43284হটনিউজ ডেস্ক : রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত হলেন বাংলাদেশে শিশু চিকিৎসার পথিকৃৎ জাতীয় অধ্যাপক শিশুবন্ধু ডা. এম আর খান। আজ বিবার সকালে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নিয়ে আসা হলে সেখানে মরহুমের কফিনে ফুলেল শ্রদ্ধা জানান বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বেলা ১২ টার দিকে এম আর খানকে শেষ শ্রদ্ধা জানাতে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়। এ সময়ে শহীদ মিনারে দেশের গণ্যমান্য ব্যক্তি ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ঢল নামে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে তাঁকে সর্বস্তরের মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এম আর খান শনিবার বিকেল ৪টা ২৫ মিনিটে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মত্যুকালে তার বসয় হয়েছিল ৮৯ বছর। তিনি এক কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।
কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় অধ্যাপক ডা. এম আর খানকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ অর্থনৈতিক সমিতির সভাপতি আবুল বারকাত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মিজানুর রহমান, মিরপুর ইনস্টিটিউট অব চাইল্ড হেলথের পরিচালক ডা. এখলাসুর রহমান, বাংলা একাডেমির পরিচালক শাহিদা খাতুন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব ইকবাল আর্সলান প্রমুখ।
শ্রদ্ধা নিবেদন শেষে মোহাম্মদ নাসিম বলেন, দেশকে তিনি যা দিয়েছেন, তার তুলনা নেই। তিনি শুধু একজন মহান চিকিৎসকই ছিলেন না, তিনি একজন মহান সমাজসেবকও ছিলেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও একুশে পদক পাওয়া এই ব্যক্তিত্বকে হারিয়ে আমরা সবাই শোকাহত। চিকিৎসাবিজ্ঞানে তাঁর যে অবদান, যুগ যুগ ধরে বাংলাদেশের মানুষ তা স্মরণ করবে। এছাড়া সংস্কৃতি মন্ত্রণালয়, ঢাকা মেডিকেল কলেজশিক্ষক সমিতি, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাতক্ষীরা জেলা কল্যাণ সমিতি, কুষ্টিয়ার মানবশক্তি উন্নয়ন কেন্দ্রসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও চিকিৎসকদের সংগঠনও শেষবারের মতো এম আর খানকে শ্রদ্ধা জানায়।
এর আগে সকাল সাড়ে ১০ টায় বাংলাদেশের শিশু চিকিৎসার পথিকৃৎ ও জাতীয় অধ্যাপক এম আর খানের প্রথম জানাজা সেন্ট্রাল হাসপাতালে অনুষ্ঠিত হয়। সেখানে এম আর খানের দীর্ঘদিনের সহকর্মীরা ও চিকিৎসকেরা তাঁর মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর বেলা সাড়ে ১১টায় তাঁর মরদেহ নিয়ে আসা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় মসজিদে। সেখানে তাঁর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক, সাবেক সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top