সকল মেনু

কর মেলা: ৫ দিনে রাজস্ব আয় ১৪১৭ কোটি টাকার

2feaf08c4b3f58108d968d7060b2067d-581a034ac97bfহটনিউজ২৪বিডি.কম : সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম ৫ দিনে সারাদেশে এক হাজার ৪১৭ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৫৫১ টাকার আয়কর সংগ্রহ হয়েছে। এছাড়া ৬ লাখ ৩৮ হাজার ১৬ জন সেবা গ্রহণ এবং ১ লাখ ২১ হাজার ১৩১ জন আয়কর রিটার্ন দাখিল করেছেন।

রাজধানী ঢাকাসহ দেশের ৪৮ জেলা, ১৪ উপজেলাসহ মোট ৬২টি আয়কর মেলা হয়েছে। মেলায় এক ছাদের নিচে সব ধরনের কর সেবা পাওয়ায় করদাতারা বেজায় খুশি। বিভিন্ন কর অঞ্চলের বুথে রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, অনলাইনে রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণে করদাতাদের মধ্যে ছিল ব্যাপক আগ্রহ ও উৎসাহ। করদাতারা সঙ্গে করে প্রয়োজনীয় কাগজপত্র আনলেই মিলছে কর সংক্রান্ত সব ধরনের সেবা।

তবে তৃতীয় দিন মেলা থেকে রাজস্ব আহরিত হয়েছে ২৫৯ কোটি ৯৩ লাখ ৩ হাজার ৮১৯ টাকা। এদিন মেলা থেকে সারাদেশে সেবা গ্রহণ করেছেন ১ লাখ ৫৫ হাজার ৫৪০ জন। রিটার্ন জমা পড়েছে ৩০ হাজার ২১৮টি। নতুন টিআইএন নিয়েছেন ৪ হাজার ৮৯৬ জন।

আয়কর মেলার তথ্য ও সেবাকেন্দ্র, ই-টিআইএন রেজিস্ট্রেশন কেন্দ্র, রিটার্ন গ্রহণের জন্য করাঞ্চলের বুথ ও ই-পেমেন্টের মাধ্যমে রিটার্ন দাখিলে ব্যাংকের বুথসহ সব জায়গাতেই করদাতাদের লাইনে দাঁড়িয়ে কাজ সম্পন্ন করতে দেখা গেছে। ভিড় দেখা গেছে রিটার্ন পূরণ ও ই-টিআইএন নিবন্ধনের জন্য নির্দিষ্ট বুথগুলোতেও।

এনবিআর ভবনে আয়োজিত আয়কর মেলায় বুথ করা হয়েছিল ১০৯টি। মেলায় সেবা বুথ ছাড়াও রয়েছে মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, নারী ও প্রতিবন্ধী করদাতাদের পৃথক বুথ, কর একাডেমি, শুল্ক একাডেমি, কর ও মূসক ট্রাইব্যুনালের জন্য বুথ ও বাচ্চাদের জন্য কিডস জোন। প্রথমবারের মতো অনলাইনে আয়কর বিবরণী দাখিলের সুবিধা রয়েছে মেলাতে। খবর বাসস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top