সকল মেনু

তিন দশক পর গুয়ামের উদ্দেশ্যে রওনা হল মার্কিন নিউক্লিয়ার সাবমেরিন

abnews24_42241আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন একটি অত্যাধুনিক ডুবোজাহাজকে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে পাঠিয়েছে মার্কিন নৌবাহিনী। ১৯৮০’র দশকের পর এই প্রথম পরমাণু ক্ষেপণাস্ত্র বহনকারী কোনও সাবমেরিনকে গুয়ামের মার্কিন ঘাঁটিতে পাঠানো হল।

জাপান এবং দক্ষিণ কোরিয়ার মতো মিত্র দেশগুলোর প্রতি সমর্থন প্রকাশের অংশ হিসেবে পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী ডুবোজাহাজ ইউএসএস পেনসিলভানিয়াকে গুয়ামে পাঠানো হয়েছে। গুয়ামের মার্কিন ঘাঁটিতে জাপান ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা রয়েছেন এবং তারা এই ডুবোজাহাজ পরিদর্শনের বিরল সুযোগ পাবেন।

মার্কিন নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ভারত-এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মিত্রদেরকে দেওয়া মার্কিন প্রতিশ্রুতির অংশ হিসেবে গুয়াম সফর করছে এই সাবমেরিনটি। বিবৃতিতে আরও বলা হয়েছ, ওই অঞ্চলের মিত্রদের সঙ্গে আমেরিকা অনেক মহড়া ও প্রশিক্ষণসহ সামরিক তৎপরতা চালিয়েছে এবং তারই সম্পূরক হলো গুয়ামে ইউএসএস পেনসিলভানিয়ার সফর।

ওহিও শ্রেণির ডুবোজাহাজ ইউএসএস পেনসিলভানিয়া ২৪টি ট্রাইডেন্ট ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। এই সব ক্ষেপণাস্ত্রের প্রতিটিতে একাধিক পরমাণু বোমা বসানো সম্ভব এবং এ দিয়ে একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত হানা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top