সকল মেনু

বিশেষ অভিযানে বিপুল পরিমাণ নিষিদ্ধ পলিথিন জব্দ

paribash_41911হটনিউজ ডেস্ক : রাজধানীতে বিশেষ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়েছে। পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন বিরোধী অভিযানে রাজধানীর কাওরান বাজার ও মিরপুর থেকে ১ হাজার ৭ ৫০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ এবং ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রবিবার পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করে। জানা গেছে, কাওরান বাজার এলাকায় মাসুম আকন এর গুদামে অভিযান চালিয়ে আনুমানিক ৭৫০ কেজি পলিথিন জব্দ এবং ২৫ হাজার টাকা জরিমানা এবং মিরপুর-১২ নম্বর বাজার এলাকায় অবস্থিত শহিদুল ইসলামের গুদামে অভিযান চালিয়ে আনুমানিক ১০০০ কেজি পলিথিন জব্দ এবং ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এই অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: রাহেদ হোসেন।
মো: রাহেদ হোসেন জানান, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত২০১০) অনুযায়ী পলিথিন শপিং ব্যাগ বা অন্য যে কোন সামগ্রী যা পরিবেশের জন্য ক্ষতিকর সেসব উৎপাদন, আমদানী, বাজারজাতকরণ, বিক্রয়, বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুদ, পরিবহন ইত্যাদি নিষিদ্ধ রয়েছে। তিনি জানান, পলিথিনের বিরূপ প্রতিক্রিয়ায় পরিবেশ ও প্রতিবেশের মারাত্ম¡ক ক্ষতি হচ্ছে। ইতোমধ্যে পলিথিনের যথেচ্ছ ব্যবহারের ফলে ঢাকা শহরের অনেক নদীনালা, ড্রেন বন্ধ হয়ে গেছে। ফলে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জনদূর্ভোগ সৃষ্টি হচ্ছে।
নিষিদ্ধ ঘোষিত পলিথিন তরীর কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে। তবে এ জন্য তিনি সবাইকে এ বিষয়ে সচেতন থাকতে এবং পলিথিন ব্যাগ ব্যবহার পরিহারের জন্য আহ্বান জানান। ঢাকা মহানগর পুলিশের সহযোগিতায় অভিযানে তাঁকে সহায়তা করেন, পরিবেশ অধিদপ্তর, মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর পরিদর্শক সাইফুল ইসলাম ও পেশকার রাসুল ইয়া বারী কামাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top