সকল মেনু

দুর্যোগ ঝুঁকি হ্রাসে সরকারকে সক্ষমতা বাড়াতে হবে

durjog_40580হটনিউজ২৪বিডি.কম : দুর্যোগ ঝুঁকি প্রশমন সংক্রান্ত আজ এক সেমিনারে বক্তারা বলেছেন, আন্তর্জাতিক সহযোগিতার পাশাপাশি দুর্যোগ ঝুঁকি হ্রাসে সরকারের সক্ষমতা বাড়াতে হবে। ভারতের দিল্লিতে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় এশীয় মন্ত্রী পর্যায়ের সম্মেলন উপলক্ষে আজ রবিবার সিরডাপ মিলনায়তনে দেশি-বিদেশি ২১টি সংস্থা এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে বক্তারা বলেন, আন্তঃসীমান্ত স্থানচ্যুতির সমস্যা মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা এবং অববাহিকাভিত্তিক নদী ব্যবস্থাপনার বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

কোস্ট ট্রাস্টের রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক রিয়াজ আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডান চার্চ এইডের হাসিনা ইনাম, ব্র্যাকের শশাস্ক শাদি, বাংলাদেশ রেড ক্রিসেন্টের কে জাকারিয়া খালেদ, এডাবের মো জসিম উদ্দিন, ইএসসির আমিনুল কায়সার দিপু, কোর্ডএইডের ওয়াহিদা বাশার আহমেদ, হেল্প এইজের কবিতা বোস, এসকেএসর পলাশ কুন্ডু এবং পিদিম ফাউন্ডেশনের এবি ব্যানার্জি।

বক্তারা বলেন, সাইক্লোন এবং মৌসুমী জোয়ার ভাটা, লবণাক্ত পানির প্রবেশ থেকে মানুষকে রক্ষা করার জন্য সরকারসমূহকে গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মাণে বিনিয়োগ করতে হবে। তারা বলেন, এই অঞ্চলের দেশগুলোর বিশেষ করে বাংলাদেশের মতো দেশের, যারা জলবাযু পরিবর্তনের জন্য দায়ী নয় তারা উন্নত দেশগুলোর কাছ থেকে এক্ষেত্রে সহায়তা পাওয়ার অধিকার রাখে এবং সব সরকারকে জলবায়ু তাড়িত বাস্তুচ্যুতদের যথাযথ সম্মান ও মর্যাদা দিতে হবে।

তারা বলেন, সব সরকারকে জাতিসংঘের নীতি কাঠামোর আওতায় তার অভ্যন্তরীন ও আন্তঃসীমান্ত বাস্তুচ্যুতদের সমস্যা সমাধানে নীতি প্রণয়ন করতে হবে এবং আন্ত রাষ্ট্রীয় ক্ষেত্রে বিশেষ দুর্যোগে নিয়োগের জন্য বিশেষ বাহিনী বা সংস্থা তৈরি রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top