সকল মেনু

বানভাসী কৃষকদের বন্যাসহনশীল বীজধান বিতরণ

Kurigram seed distribution pic-(02), 23-07-2013ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রামঃকুড়িগ্রামে বন্যায় ক্ষতিগ্রস্ত বানভাসী কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে বানভাসী কৃষকদের মাঝে ১ টন বন্যাসহনশীল বীজধান বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বেসরকারি সংগঠন সলিডারিটির উদ্যোগে খলিলগঞ্জস্থ কার্যালয়ে বীজধান বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান পনির উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজার রহমান এবং স্ট্রাসা কর্মকর্তা সেখ হুমায়ুন কবির প্রমূখ। সম্প্রতি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মধ্য থেকে ২ শ’ কৃষককে পরীক্ষামূলকভাবে সম্প্রসারিত ব্রিধান-বিনা ১১ জাতের ১ টন বীজধান বিতরণ করা হয়। এই জাতের ধান ১৫/২০ দিন পানিতে ডুবে থাকলেও ক্ষতি হয় না।

এই বীজধান কুড়িগ্রাম সদরের যাত্রাপুর, পাঁচগাছি ও ঘোগাদহ ইউনিয়নে ১৮০জন কৃষককে এবং নাগেশ্বরী, উলিপুর ও ভূরুঙ্গামারী উপজেলায় ২০ জন কৃষককে বীজধান বিতরণ করা হয়। স্ট্রাসা (স্ট্রেজ টলারেন্ট রাইস ফারমারস ইন আফ্রিকা এন্ড সাউথ এশিয়া) প্রকল্পের মাধ্যমে এবং আন্তর্জাতিক ধান গবেষণা কেন্দ্র (ইরি) এর কারিগরি সহযোগিতায় বিল এন্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন এই সহায়তায় এগিয়ে এসেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top