সকল মেনু

এবার ৩ লাখ দরিদ্র শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের উদ্যোগ

edu_39270হটনিউজ ডেস্ক : ৩ লাখ দরিদ্র পরিবারের  শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের লক্ষ্যে আজ রবিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (ডিএসএইচই) ও অগ্রণী ব্যাংক লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ডিএসএইচই-এর মহাপরিচালক অধ্যাপক মো. ওয়াহিদুজ্জামান ও অগ্রণী ব্যাংক লিমিটেটের উপব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ্যে চুক্তিতে স্বাক্ষর করেন। নগরীতে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে শিক্ষা সচিব মো. সোহরাব হোসেন, মাধ্যমিক শিক্ষা সেক্টর উন্নয়ন কর্মসূচির যুগ্ম কর্মসূচি পরিচালক আবু সাইদ শেখ এবং শিক্ষা মন্ত্রণালয় ও অগ্রণী ব্যাংক লিমিটেডের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
দেশের ১৭টি জেলার ৫৪ উপজেলাধীন ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর তিন লাখ শিক্ষার্থীর মাঝে ১৫০ কোটি টাকা বিতরণের লক্ষ্যে মাধ্যমিক শিক্ষা সেক্টর উন্নয়ন উন্নয়ন কর্মসূচির আওতায় এই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী- শিক্ষার্থীদের নিজ নিজ মোবাইল একাউন্টের মাধ্যমে তাদের বৃত্তির টাকা দেয়া হবে। ষষ্ঠ শ্রেণী ও সপ্তম শ্রেণীর প্রতিটি শিক্ষার্থী প্রতি মাসে ১০০ টাকা করে পাবে। আর অষ্টম, নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীরা প্রত্যেকে প্রতি মাসে পাবে যথাক্রমে ১২৫, ১৭০ ও ২১০ টাকা করে।
তাছাড়া যেসব শিক্ষার্থী বৃত্তি পাবে- তারা টিউশন ফি হিসেবে প্রতি মাসে পাবে ১৫ থেকে ২০ টাকা। এসএসসি ও সমপর্যায়ের প্রতিটি পরীক্ষর্থী পরীক্ষার ফি হিসেবে পাবে ৭৫০ টাকা। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চতর পর্যায়ের প্রায় এক কোটি ১৭ লাখ শিক্ষার্থী প্রতি বছর বৃত্তি লাভ করে থাকে। সূত্র আরও জানায়, এই বিপুলসংখ্যক শিক্ষার্থীকে প্রতি বছর বৃত্তি দিতে সরকারের খরচ হয় প্রায় এক হাজার ৯০০ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top