সকল মেনু

ছাত্রাবাসে ভয়াবহ ফাটল

chandpur pic 2 copyশাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর:চাঁদপুর মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউটের ৪র্থ তলা ছাত্রাবাস ভবন নির্মাণের ৩ বছর না যেতেই ভয়াবহ ফাটল দেখা দিয়েছে। নিম্নমানের কাজের কারণে এ ফাটল সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বর্তমানে ছাত্ররা আতঙ্কের মধ্যে বসবাস করছে। যে কোন মুহূর্তে ভবনের ৪র্থ তলা ধসে পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। দেশের প্রথম মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট চাঁদপুরে স্থাপিত হয়েছে।

২০১০ সালে ২ কোটি টাকা ব্যয়ে এ ইনস্টিটিউটের ছাত্রদের জন্য ৪র্থ তলা বিশিষ্ট একটি ভবন নির্মাণ করা হয়। ঢাকার ঠিকাদার মেসার্স মাজেদা এন্টার প্রাইজ এ ভবনের কাজ শুরু করলে নিম্নমানের কাজ দেখে তখনই কয়েকটি পত্রিকায় এ ব্যাপারে সংবাদ প্রকাশিত হয়। কিন্তু কর্তৃপক্ষ কোন প্রকার কর্ণপাত না করেই সিডিউল বহির্ভূত কাজ করে চলে গেছে। যার কারণে ৩ বছর না যেতেই ছাত্রবাস ভবনের ৪র্থ তলায় বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। এমনকি ভিম, কলাম ও ছাদে ফাটল দেখা দেওয়ায় আতঙ্কে আছে ছাত্ররা। এছাড়া ৪র্থ তলার জানালা দরজা খুলে পড়ছে। ভবনের নিচেও কলাম ও দেয়ালে ফাটল ধরেছে। স্থানীয় কর্তৃপক্ষ বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করলে উর্ধ্বতন কর্তৃপক্ষ সরজমিনে পরিদর্শনে এসে ব্যবস্থা গ্রহণের কথা জানান। কিন্তু কোন কার্যকরী ব্যবস্থা এখনো নেয়া হয়নি। এছাড়াও ইনস্টিটিউটের নিম্নাণাধীন একাডেমিক ভবন ও ছাত্রী নিবাস নির্মাণেও ব্যাপক অনিয়ম চলছে। কোন তদারকি না থাকায় বা তদারকি থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ম্যানেজ হয়ে যাওয়ায় সংশ্লিষ্ট ঠিকাদার তার নিজের মত নিম্নমানের কাজ করে যাচ্ছে। ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ হাসান জানান, ছাত্রাবাস ভনটি ঝুঁিকপূর্ণ। এটি এখন আতঙ্কের কারণ হয়ে দাড়িয়েছে ছাত্রদের। যে কোন মুহূর্তে ভেঙ্গে পড়ার আশংকা করা হচ্ছে। জরুরিী সংস্কার প্রয়োজন। এদিকে ছাত্রাবাস ভবনের ফাটলকৃত ঝুঁকিপূর্ণ ৪র্থ তলাটি ভেঙ্গে ফেলার জন্য ছাত্ররা দাবি জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top