সকল মেনু

তথ্য প্রযুক্তির মাধ্যমে পুলিশি সেবা সম্প্রসারণে মোবাইল অ্যাপ চালু

unnamedহটনিউজ ডেস্ক:  ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ (আইজিপি) জনাব এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম বলেছেন, তথ্য প্রযুক্তির ব্যবহার সম্প্রসারণের মাধ্যমে জনগণকে দ্রুত পুলিশি সেবা প্রদানের লক্ষ্যে ‘BD Police help line’ মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। আইজিপি আজ বৃহস্পতিবার সকালে পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে অ্যাপটি উদ্বোধনকালে এ কথা বলেন।

তিনি বলেন, নাগরিক জীবনে তথ্য প্রযুক্তির ব্যবহার বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। জনগণ তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নানা ধরণের সেবা পাচ্ছে। আইজিপি বলেন, ‘Google play store’ মোবাইল অ্যাপটি জনগণকে ডিজিটাল সেবা প্রদানের ক্ষেত্রে একটি যুগান্তকারী পদক্ষেপ। তিনি বলেন, কোন ব্যক্তি যে কোন স্থান থেকে এমনকি গ্রামে বসেই মোবাইল ফোনে এ অ্যাপটি ব্যবহার করে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারবেন। এর ফলে পুলিশের কাজের গতিশীলতা বাড়বে এবং জবাবদিহিতা নিশ্চিত হবে।

অ্যাপটি এApple App store এ পাওয়া যাচ্ছে এবং খুব শীঘ্রই Android এ পাওয়া  যাবে। যে কোন ব্যবহারকারী অ্যাপটি iphone মোবাইল ফোন অথবা Anonymousএ ডাউনলোড করে রেজিস্টার্ড অথবা user হিসেবে ব্যবহার করতে পারবেন। ব্যবহারকারী অপরাধ ও অপরাধী সম্পর্কে যে কোন তথ্য সরাসরি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে জানাতে এবং সেবার জন্য অনুরোধ পাঠাতে পারবেন। তথ্য প্রদানকারী কোন ঘটনার সাথে সম্পর্কিত যে কোন ছবি, ভিডিও এবং ভয়েসও পাঠাতে পারবেন। তথ্য প্রদানকারীর বার্তাটি স্বয়ংক্রিয়ভাবে একইসাথে জেলার ক্ষেত্রে সার্কেল এএসপি, পুলিশ সুপার, রেঞ্জ ডিআইজি এবং মেট্রোপলিটন পুলিশের ক্ষেত্রে জোনাল এসি, ডিসি, পুলিশ কমিশনার এবং উভয় ক্ষেত্রে পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকায় গৃহীত হবে। অ্যাপটির মাধ্যমে তদারককারী কর্মকর্তা তথ্য প্রদানকারীর তথ্যাদির ওপর গৃহীত ব্যবস্থা সরাসরি মনিটরিং এবং এ সংক্রান্তে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করতে পারবেন। জেলার এসপি এবং মেট্রোপলিটন পুলিশের ডিসি গৃহীত ব্যবস্থা নিয়মিত মনিটরিং করবেন।

অ্যাপটির আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল- এটি জনগণ ও পুলিশের মধ্যে  Interactive faceহিসেবে কাজ করবে। প্রয়োজনে পুলিশ তথ্য প্রদানকারী বা সেবা প্রত্যাশী ব্যক্তির সাথে যোগাযোগের জন্য Contact Details চাইতে পারবে। তথ্য প্রদানকারী তার বার্তার ওপর গৃহীত ব্যবস্থা দেখতে পারবেন। ব্যবহারকারী সবাই সবার পোস্ট দেখতে পাবেন। অ্যাপটির ব্যবহারকারী খুব দ্রুত এবং সহজে তাদের সমস্যা ও  তথ্যাদি পুলিশকে জানাতে পারবেন। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে পুলিশ কর্তৃক গৃহীত কার্যক্রম/পদক্ষেপ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা অ্যাপটির মাধ্যমে সরাসরি মনিটরিং করতে পারবেন।

অনুষ্ঠানের শুরুতে অতিরিক্ত ডিআইজি (আইসিটি এন্ড টেলিকম) ব্যারিস্টার মোঃ হারুন-অর-রশিদ অ্যাপটির বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি মোঃ মোখলেসুর রহমান, ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম, অতিরিক্ত আইজিপি মোঃ মইনুর রহমান চৌধুরী এবং পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top