সকল মেনু

তাজিয়া মিছিল শুরু

tazia-michil-home_38422হটনিউজ২৪বিডি.কম : কারবালার বিয়োগাত্মক ঘটনা স্মরণে পবিত্র আশুরা উপলক্ষে হোসেনি দালান থেকে শিয়া সম্প্রদায়ের লোকজন তাজিয়া মিছিল শুরু করেছেন। আজ বুধবার বেলা ১০টার সময় রাজধানীর পুরান ঢাকার হোসাইনী দালান ইমামবাড়া থেকে এ মিছিল শুরু হয়।

মিছিলের নিরাপত্তা নিশ্চিত করতে সকাল থেকেই হোসাইনী দালান এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

জানা গেছে, মিছিলটি রাজধানীর বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে দুপুর দেড়টার দিকে শেষ হবে।
হিজরির সাল অনুসারে ১০ মহররম কারবালায় হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি সারাবিশ্বে মুসলমানরা পালন করেন।
মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন ইবনে আলী (রা.) হিজরি ৬১ সনের ১০ মহররম কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন। এই শোক ও স্মৃতিকে স্মরণ করে সারাবিশ্বে মুসলিমরা আশুরাকে ত্যাগ ও শোকের দিন হিসেবে পালন করেন।

বাংলাদেশে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে আশুরা। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালিত হচ্ছে। দেশে শিয়া সম্প্রদায় মহররম মাসের প্রথম দশদিন শোক স্মরণে নানা কর্মসূচি পালন করে। আশুরার দিনে তাজিয়া বের করা হয় শোকের আবহে। মূলত ইমাম হোসেন (রা.)-এর সমাধির প্রতিকৃতি নিয়ে এই মিছিলটি বের করা হয়।

রাজধানীতে আশুরা উপলক্ষে বড় আয়োজন পুরান ঢাকায় হোসনী দালান থেকে তাজিয়া মিছিল হলেও মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন ও মগবাজার থেকেও আশুরার মিছিল বের হওয়ার কথা রয়েছে। হাজারও মানুষ এই শোক মিছিলে ‘হায় হোসেন-হায় হোসেন’ মাতম তুলে অংশ নেয়। অনেকে এই শোকের মিছিলে কারবালার রক্তাক্ত স্মৃতি স্মরণে নিজের দেহে আঘাত করে রক্ত ঝরায়।

পবিত্র আশুরা আজ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণীতে দিবসটির গুরুত্ব তুলে ধরেছেন। আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি পালিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top