সকল মেনু

ব্রিটেনে প্রতিদিনই কমছে পাউেন্ডের দাম

pound_37942হটনিউজ২৪বিডি.কম : প্রতিদিনই কমছে পাউন্ডের দাম। মূলত ইউরোপিয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে গত জুন মাসের রেফারেন্ডামের পর ব্রিটিশ পাউন্ডের দরপতন অব্যাহত রয়েছে। সর্বশেষ শুক্রবার সাপ্তাহের শেষ ওয়ার্কিং ডে’র শুরুতে পাউন্ডের দরপতন এক সাথে ৬% কমে যায়। যার ফলে ডলারের বিপরীতে ১.১৮৪১ হয়ে গেছে। বিশ্ব বাজারে পাউন্ডের এমন আচমকা পতনে ব্রিটেনের চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড সতর্ক করে বলেছেন এর চাইতে আরো ভয়াবহ অবস্থার সৃষ্টি হতে পারে। সরকার দেশবাসীকে হতাশ না হয়ে ধৈর্য ধরে শান্ত থাকার আহবান জানিয়েছেন। তিনি বলেন, ব্রিটিশ অর্থনীতি ঐতিহ্যগতভাবে অনেক মজবুদ অবস্থানে রয়েছে।

মার্কেট এনালিষ্টরা ভাবছেন, এর ফলে অল্প সময়ের ভিতরে অনেকেই স্টার্লিং বিক্রি করে দেয়ার জন্যে উঠে পড়ে লাগবেন অনেকে, ফলে আরো দরপতনের আশঙ্কায়। ব্রেক্সিট আলোচনায় যতো কঠোর নিয়ম নীতি আসবে- পাউন্ডের পতন ততো গভীর হতে পারে।হ্যামন্ড বলেছেন, বাজার উঠানাম করবে এটাই স্বাভাবিক। ব্যাংক অব ইংল্যান্ডের গভর্ণর ও এই বিষয়টি সকালে ব্যাখ্যা করেছেন। মার্কেট পতনে কিছু প্রায়োগিক বিষয়ের ভুমিকার কথা উল্লেখ করেছেন।

বিশ্ব আর্থিক মন্দার পরে এবার পাউন্ড এর রেকর্ড পরিমাণ দরপতন হয়েছে।এক পাউন্ডেত বিপরীতে বাংলাদেশি টাকায় ৯৫ টাকায় চলে আসছে। ব্রেক্সিট এর আগে ১ পাউন্ডের বিপরীতে ১২০/১২৫ টাকা পাওয়া যেত। ব্রেক্সিট পরে যা ১০৫ পর্যন্ত ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top