সকল মেনু

পাল্টা হামলার আশঙ্কা: ভারতজুড়ে রেড অ্যালার্ট

74_36808আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢুকে সামরিক অভিযানের পর পাল্টা হামলার আশঙ্কায় নয়াদিলি্লসহ পাঁচটি শহরে রেড অ্যালার্ট জারি করেছে ভারত। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও সামরিক ঘাঁটিগুলোতেও সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে সেনাবাহিনীসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীকে। এ ছাড়া গতকাল শনিবারও কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণরেখায় ভারত-পাকিস্তানের সেনাদের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে। ভারত কাশ্মীর-সংলগ্ন সীমান্ত এলাকা থেকে ১০ হাজার অধিবাসীকে সরিয়ে নেওয়া শুরু করেছে। এর মধ্যেই ভারতের সেনাপ্রধান জেনারেল দলবির সিং জম্মু-কাশ্মীরে বাহিনীর উত্তরাঞ্চলীয় কমান্ড পরিদর্শন করেছেন। আর পাকিস্তানের সেনাপ্রধান রাহিল শরিফ বলেছেন, শত্রুর সব রকম আঘাতের যথাযথ প্রত্যুত্তর দেবে তার দেশ। এদিকে কাশ্মীর সীমান্তের উত্তেজনা প্রশমনে অবিলম্বে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে এ বিষয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। আর ভারতের পক্ষ নিয়ে পাকিস্তানের মাটিতে সন্ত্রাসীদের মূল উৎপাটনে কার্যকর পদক্ষেপ নিতে দেশটিকে আহ্বান জানিয়েছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। এদিকে ভারত-পাকিস্তান উত্তেজনার মাঝেই ব্রহ্মপুত্রের শাখা নদীতে বাঁধ দিয়ে পানি বন্ধ করেছে চীন। ধারণা করা হচ্ছে, পাকিস্তানের সঙ্গে সিন্ধু চুক্তি ভারত বাতিলের হুমকি দেওয়ায় চীন এমন পদক্ষেপ গ্রহণ করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টাইমস, এনডিটিভি, পিটিআই ও বিবিসির।

গত শুক্রবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে পুরো অক্টোবরজুড়ে সব রাজ্যের আইন-শৃঙ্খলা বাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকতে নির্দেশ দেয়। বিশেষ করে রাজধানী দিলি্ল, গুজরাট, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান ও জম্মু-কাশ্মীরে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা। দেশটির গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, সার্জিক্যাল স্ট্রাইকের প্রতিশোধ হিসেবে পাকিস্তানের জঙ্গিরা রাজধানীসহ বিভিন্ন রাজ্যে সশস্ত্র হামলা চালাতে পারে। বড় নগরীগুলোর শিল্প ভবন, ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ, জনসমাগমস্থল ও বিমানবন্দরগুলো এই হামলার লক্ষ্য হতে পারে। এ ছাড়া আসন্ন দুর্গাপূজা ও দীপাবলি উৎসবেও হামলা হতে পারে। একই সঙ্গে জঙ্গিরা ইসলামাবাদে সার্ক সম্মেলন পণ্ডের প্রতিশোধ হিসেবে হামলা চালিয়ে আসন্ন ব্রিকস-বিমসটেক সম্মেলন বানচালের চেষ্টা করতে পারে। তাই সন্দেহভাজন জঙ্গি গ্রেফতারে অভিযান জোরদার করেছে ভারত। পরিস্থিতি যাতে আরও খারাপের দিকে না যায়, সে জন্য পাকিস্তানের ওপর চাপ দিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top